সূর্যস্নাত বসু - মায়াজম

Breaking

২ নভে, ২০১৫

সূর্যস্নাত বসু


                                        শান্তি










বাগদাদ থেকে গত বছর একটা লোক এসেছিলেন আমার কাছে
সে দেশের রাজনৈতিক টানাপোড়েন ও সেই সঙ্গে তার পারিবারিক অশান্তি,
ঝুট ঝামেলা
ইত্যাদি বিষয় নিয়ে আমার সঙ্গে তাঁর দুঃখ ভাগ করে নিলেন ।
তিনি চলে যা’বার ঘণ্টা খানেক বাদে লিসবন এবং আলবেনিয়ার তিরানা থেকে
যথাক্রমে মিস্টার অ্যালবার্টো দি কুনহো এবং সাহিনা পারভিন এসেছিলেন
আমি তাদের আমার শোবার ঘরেই বসতে দিই ।
ওরা দুজনেই কেন জানিনা তাদের ঘাড় এদিক ওদিক বাঁকিয়ে
ঘন ঘন দরজার বাইরেটায় চোখ রাখছিল
ওদের হাত ছিল একে ওপরের হাতে, পকেটে রাখা ছিল দুটো বড় মাপের মোটা দড়ি---ফাঁস লাগানো
অদ্ভুত ! বাগদাদের সেই লোকটার পকেটেও ওই একই রকম একটি দড়ি চোখে পড়েছিল
তার দু’দিন বাদে আমি লুক্সেমবার্গের এক শান্তি সম্মেলনে গিয়েছিলাম
বক্তৃতা চলাকালীন আশ্চর্যজনকভাবে বাগদাদের সেই লোকটা এবং
লিসবন ও তিরানার সেই সর্বশ্রেষ্ঠ যুগল আমার দৃষ্টিগোচর হন
সেদিন ওদের প্রত্যেকের হাতে ছিল একটা সাদা রঙের প্ল্যাকার্ড
সেগুলো উঁচিয়ে আমার দিকে তাক করে ধরা ছিল
রঙ কী সত্যি সাদা ? নাকি সাদা প্ল্যাকার্ডে
ছোটো ছোটো হরফে কিছু লেখা ছিল---যা আমি দূর থেকে
বুঝে উঠতে পারি নি ?
অনুষ্ঠান শেষে আমি তাদের অনেক খুঁজেছি, ইনফ্যাক্ট এখনও খুঁজে চলেছি
কিন্তু কোত্থাও পাই নি । সেদিন সারা রাত আমার আর ঘুম আসেনি
চরম অনুসন্ধিৎসা নিয়ে এরপর দেশে ফিরে আসি
আমার দরজার বাইরে ওই দিনের পর থেকে প্রতিদিনই
দেশ-বিদেশের কোটি কোটি মানুষের লম্বা লাইন লেগে থাকে
---পৃথিবীর এ প্রান্ত ফুঁড়ে সেই লাইন ও প্রান্তে চলে যায়
সারাদিনভোর কলিং বেল বেজে ওঠে ।
আমি প্রতিদিন দরজার আইহোল থেকে তাদের উঁকি দিয়ে দেখি
আর উপভোগ করি বিশাল আকারের একটি সাদা দড়ির ফাঁসে ফাঁসে গেঁথে আছেন
এ পৃথিবীর সবকটি নিরস্ত্র মানুষ ।

1 টি মন্তব্য:

  1. আমার ভাষা নেই ।শেষ লাইন খুব শক্তিশালী দাদা।
    শুভেচ্ছান্তে Mousumee Pullen

    উত্তরমুছুন

Featured post

সোনালী মিত্র