প্রত্যুষ বন্দ্যোপাধ্যায় - মায়াজম

Breaking

১৫ মার্চ, ২০১৫

প্রত্যুষ বন্দ্যোপাধ্যায়



থাবা 




থাবার সামনে পড়ে গেছি
পা উঠছে না।
অনেকটা ধুলোজল গেঁথে
সে স্থির সংহত
যেন নিজের গ্রাস ক্ষমতায় বিন্দুমাত্র সন্দেহ নেই।
থাবা যে এরকম অপেক্ষা করে
আমি শুনেছিলাম
সামনাসামনি হলে ভিৎ কাঁপানো ভয় টেনে আনে
শুনেছিলাম।
আছে তো থাকুক --
এরকম একটা ডোন্টকেয়ার ভাব করে বেরিয়েছি
দু’টো ফক্কা পকেটে হাত, অল্প মুঠো
শিস দিচ্ছিলাম তখন, খুশির শিস
আশংকারও কি নয় !
দেখতে দেখতে পড়ে এলো বেলা
সমাচ্ছন্ন মেলা
আর আমি খুঁজছিলাম
জল পড়ে রয়েছে
জলে আকাশ পড়ে রয়েছে
কিন্তু, পাড়ে কেউই বসে নেই।
আমি দেখছিলাম
ছায়া মরে যাবার বিষাদধুলো গায়ে মেখে
বাচ্চারা কিভাবে ফিরছে মাঠ থেকে।
ডাঁয়েবাঁয়ে তাকাতে তাকাতে
সোজাসুজি থাকানোর অব্যেসটা
হারিয়ে ফেলেছিলাম বোধহয়; থাবা কিন্তু
সেখানেই ছিলো।
সে যেমন আমার সামনে
আমিও তার সামনাসামনি পড়ে গেছি।
এর পরের রক্ত আর নীল গ্রাস
আকাশ সমুদ্র নিয়ে ঝুঁকে আছে জেনেও
আমার পা ফিরতেও চায় না !
থাবা কিন্তু এগিয়ে আসছে...


কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন

Featured post

সোনালী মিত্র