জয়া চৌধুরী - মায়াজম

Breaking

৩ আগ, ২০১৫

জয়া চৌধুরী




কবি পরিচিতি
ফেদেরিকো গার্সিয়া লোরকাঃ
(৫ই জুন ১৮৯৮-১৯ আগস্ট, ১৯৩৬) স্পেনের গ্রানাদায় লোরকার জন্ম। তিনি স্পেনীয় সাহিত্যের প্রজন্ম ২৭-এর সদস্য হিসেবে খ্যাতি অর্জন করেন। কিশোর বয়সেই নাট্যাভিনয়ে হাতেখাড়ি, পিয়ানো ও গিটারে অসামান্য দক্ষতা অর্জন, কবিতায় প্রতিভার স্ফূরণ ঘটে। তাঁর প্রথম কবিতার বই ১৯২১ সালে প্রকাশিত হয়। 

১৯২৪ সালে রাফায়েল আলবার্তির সংগে মাদ্রিদে দুজনের সাক্ষাত হয়। লোরকার Romance Sonambulo-তে সৃষ্টি হয়েছিল নাটকীয়তা যার মধ্যে ছিলো লুকোনো শিহরন ও রহস্যময় রক্তধারা।
জগদবিখ্যাত চিত্রশিল্পী সালভাদোর দালির সঙ্গে তাঁর প্রগাঢ় বন্ধুত্ব ছিল । কালক্রমে চলচ্চিতকার লুই বুনুয়েল এই জুড়ির সঙ্গে সম্পর্ক যুক্ত হন। তার ফলশ্রুতি তে নাট্যকার লোরকাকেও পাই আমরা। বোদাস দে সাংগরেবা রক্তের বিয়ে তাঁর বিশ্ববিখ্যাত নাটক।
১৯৩৬ সালে তাঁকে হত্যা করে স্পেনের ফ্যাসিবাদী ফ্রাঙ্কো র বাহিনী।

 
                        ফেদেরিকো গারসিয়া লোরকা
 
অনুবাদ- জয়া চৌধুরী






তুমি কখনো বুঝবে না আমি তোমাকে ভালোবাসি
কেননা আমার ভেতর তুমি ঘুমিয়ে পড় আর থেকে যাও নিদ্রারত।
একটা ইস্পাত ফোঁড়া কন্ঠস্বরের জন্য
তোমার পেছন পেছন আমি কাঁদতে কাঁদতে লুকোই।
আমার যন্ত্রণা দগ্ধ বুকের ভেতর রবাহূত এসেছে
উজ্জ্বল নক্ষত্র আর মাংস সমান ভাবেই নাড়িয়ে দেওয়ার নিয়মগুলো
আর ঝাপসা শব্দেরা তোমার ভয়ংকর 
আত্মার ডানায় বসিয়েছে কামড়।
আলোর অশ্ব আর সবুজ কেশরের ভেতর তোমার 
দেহ আর আমার কষ্টের জন্য অপেক্ষা করতে করতে
মানুষের দল লাফ দেয় বাগানগুলিতে।
কিন্তু ও ঘুমোয়, ঘুমোতেই থাকে, জীবন আমার।
শোনো, আমার রক্ত ভাঙছে বেহালার মধ্যে !
দেখো, ওরা এখনো আমাদের নজরবন্দী রাখছে !





কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন

Featured post

সোনালী মিত্র