জয়িতা দে সরকার - মায়াজম

Breaking

২০ সেপ, ২০১৫

জয়িতা দে সরকার

                                        শালিকের সংসার








"শালিকদুটি ঝগড়া করে একটি গাছের ডালে..." হ্যাঁ,বনের সমস্ত পাখীরা জেনে গেছে যে-এই এক জোড়া শালিক খুবই ঝগড়ুটে,আর তাই ওরা এই ছড়া বলে বলে ওদের খেপায় । এই পলাশ গাছের ডালেই দুই শালিকের বহুদিনের সংসার।ছেলে-পুলেও আছে ওদের তাও ওরা খুব ঝগড়ুটে।
যদিও আজকাল ছেলে-পুলেরা বড়ো হয়েছে,স্বাধীন হয়েছে,সকাল-সন্ধ্যে নিজেরাই খাবার খোঁজে,বিপদে আত্মরক্ষাও করতে শিখেছে..আর তাই বাবা-মা'র চিন্তা কমেছে।
কিন্তু সব কিছু বাদ দিয়ে শালিক দুটো আজও একই রকম ঝগড়ুটে...রাত-দিন একই ভাবে কিচির-মিচির,কিচির-মিচির করতেই থাকে...কেউ বসতেই পারেনা ওই পলাশ গাছের ডালে।এমনকি ওদের ছানা-পোনারাও দুঃখে ওই গাছ ছেড়ে অন্য গাছে বাসা বেঁধেছে।
অনেকদিনের সংসার,তবু সেই একই কিচির-মিচির রোজ-রোজ।এইভাবেই দিন কাটছিলো।কিন্তু হঠাত্‍ই একদিন সন্ধ্যের পর...সবাই বাড়ি ফিরলেও বুড়ো (বর) শালিক বাসায় ফেরেনা..! বুড়ি (বৌ) শালিক খানিক বকবক করে কিন্তু একটু ভয়ও পায় মনে মনে...ভাবে বুড়ো হয়েছে তো কি জানি আবার কোনও বিপদে পড়লো না তো..!!
এগাছ-ওগাছ গিয়ে গিয়ে সব পাখিদের জানায়..কিন্তু সবাই সান্ত্বনা দিয়ে পাশ কাটায়-বলে-"কিছু হয়নি গো,অন্ধকারে পথ ভুলেছে তোমার বুড়ো কত্তা"...আবার কেউ হেসে বলে-"দেখো তোমার জ্বালায় আজ আর ফিরবে না হয়তো...।"
ছেলেরা থাকে একটু দুরের গাছে এতো রাতে বুড়ি অতো দূরে যাবে কি করে-চোখে ভালো দেখেনা আজকাল।
অপেক্ষায় কেটে যায় দিন চারেক..সবাই মিলেই খোঁজা চলছে...চিল-বাজ অনেক দুর আকাশে গিয়ে ওদের দূরবীন দৃষ্টি দিয়েও খুঁজে পায়না-বুড়ো শালিককে।
সবার মন খারাপ...হঠাত্‍ করেই খুব শান্ত হয়ে গেছে বনের এই অঞ্চলটা।
বুড়ি শালিকের নাওয়া-খাওয়া প্রায় বন্ধ..ছেলে-পুলেগুলো যদিও কাছে এসে আছে বৌ-বাচ্চা নিয়ে তবু আজ যেন ভালোই লাগছে না ওদের কিচির-মিচির।
পাঁচদিনের দিন খুব ভোরে,সূর্য ওঠারও আগে বুড়ির ঘুম ভাঙে,সে মনমরা হয়ে একদৃষ্টে আকাশ দেখতে দেখতে মরেই যায় হঠাই‍...এরপর সবাই মিলে চোখের জল ফেলছে বুড়ির শোকে..হঠাত্‍ বুড়ির ছোট নাতনি শালিক চেঁচিয়ে বলে ওই তো দাদু এসেছে।পাখীরা সব তাকিয়ে দেখে ঠিকই তো ক্লান্ত বুড়ো শালিক বাসায় ফিরছে আকাশ পথে।
"কোথায় গেছিলে বাবা"-ছেলেরা জানতে চায়...!! "দুর পাহাড়ে একটা গাছের ফলের রস চোখে দিলে চোখ সারে,সেই আনতে গিয়েছিলাম তোদের মায়ের জন্য...অজানা পথ তাই ফিরতে দেরি হয়ে গেলো"
সব পাখিরাই তখন যেন চোখে ঝাপসা দেখছে-জলের জন্য...আর বুড়ো শালিক সব বুঝে ডুকরে কেঁদে ওঠে আর বলে-"ও বুড়ি,আজ এতোদিন পর বাসায় ফিরলাম..একটু ঝগড়া করবে না?"
এরপর একা বুড়ো শালিকের সংসারে হঠাৎই ভীষনরকম এক শান্তি নেমে আসে।।

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন

Featured post

সোনালী মিত্র