বহতা অংশুমালী - মায়াজম

Breaking

২৪ জানু, ২০১৬

বহতা অংশুমালী

                                                      কিছু কবিতা 









০১


শেষের বসন্ত তুমি রিফু করতে দিলে
একটি তরুণ কালো কোকিলের ক্ষীণ ডাকে সুতো
পূর্বৈয়াঁ বয়ে কোন বুড়ির চুল যে ভেসে আসে
কত যে বসন্ত নষ্ট , মনে প'ড়ে তাহারি হুতাশে
সেলাই করে না কৃশ হাত
ফাতনাতে নড়েছে সময়
শুধু হায়
পাড়ে কেউ বসে নেই আর
আমাদের সাদা চুল বৈরাগী রাগ বয়ে নিয়ে যায় পূর্বৈয়াঁর





তুমি আর বাড়ি পৌঁছে দেবে না জেনেই ,
গুণ্ডারা মোড় ছেড়ে সরে গিয়েছিল
সে শীতের বিষণ্ণ বৈধব্য ,
এক সুতির কামিজে অপরূপ
অটোর সামনের সিটে বসতে অনিচ্ছুক -
বুড়োবুড়ি আর উঠছে না
কাঁধ থেকে কনুই পর্যন্ত তোমার দীঘল হাত
অভিজাত লম্বা আঙুল
তোমায় সামনের সিটে পাঠাতে পাঠাতে
কতদিন কান্না পেয়েছে
কতদিন সহমরণের সাধ নিয়ে
বসতে চেয়েছি,
সারথির পাশে
এমন তরঙ্গ তোলো, কবিতারা সংহত থাকে না
বিশাল গাছের নীচে বেঞ্চির পিছনে
আমি বহুক্ষণ-
নামের আদ্যাক্ষরে ডুবে
কী যেন সে অভিজ্ঞান শুকনো পাতায় উড়ে গেল
কমলার খোসা রইল পড়ে
শীত এসে দাঁড়িয়ে দাঁড়িয়ে
অনন্ত বিস্মরণের
অভিশাপ দিয়ে চলে গেছে

০৩

ফুলেদের মাংসের ভিতর
কি জানি কি অসুখ হয়েছে
বেগুনী রঙের রঞ্জক তারা আর পাচ্ছে না
হঠাৎ মেয়েটি এই জীবনে প্রথম
অজৈব রসায়ন পড়বার তাগিদ পেয়েছে
ফুলেরা বিমর্ষ ভাবে , তাকে তারা কিছু বলছে না

অথচ কোনই রসায়ন
পড়বার এমন কারণ
মানবে না বিশ্ববিদ্যালয়
উদার গুগল কিছু পথ খুঁজে দেবে মনে হয়

দু একবার নুন বেশী পড়ে যায় , হাত কিছু পোড়ে
তোমার রান্নাঘরে আলতো পায়ে ভেসে যায়- ঘোরে
কি যেন সে ভাবে , ছায়াশরীরিণী

০৪

তোমার দৃষ্টি যেন আমাতে রৌদ্রের মতো পড়ে
ভাটিয়ালি নদী কত জল
বেতস হয়েছ যেন হিলহিলে সটান চাবুক
বুকের হাপর ওঠে পড়ে
বলো তো নাহয় আমি এ জনমে বাঁধিব না ঘর
বলো তো না হয় আমি খড় কুটো রাখিব না ঠোঁটে
বলো তো নাহয় রাতে অকস্মাৎ কোন কথা ছাড়া
উপুড় ঘাসের কাছে আকাশের নীচে
পিছু পিছু চলি আমি জেলেপাড়া নিবু নিবু দীপ
আঁচলে নিয়েছি
পিছু পিছু চলি আমি , আঁচলে মুছিয়ে দিছি মুখ
জেলেদের আদুল ছেলের
সে আমি নাহয় থাকি নিষ্ফলা রাতের আগলে
নাহয় বাঁধব বুক
স্থাবর জঙ্গম পাশে রেখে
তোমার দৃষ্টি যেন আমাতে রৌদ্রের মতো পড়ে

০৫

ওহে , আমি কাঞ্চনমালার মত নিভৃত মাংসে সপ্রভ
উদ্দীপ্ত আজ
ওহে আমি মালিনীর বোনঝির মতো
তেলে জলে নিকিয়ে রেখেছি দরোজা উঠোন
দেহলি দীপের মতন
জ্বলিতেছে লাল টিপ এসো
আগমন হোক
সমস্ত রিরংসা নিয়ে পালঙ্ক বদল করি এসো
রাতের বোনেরা
হাওয়ায় ঝাপটা লাগে হাওয়ায় ঝাপটা লাগে
শ্বেতহংস , কামুক হংসরে !
বলে যাও অংশ দিয়ে গেলে
নাহলে অনেক কষ্টে অনেক লাঞ্ছনে
অবিরাম বরিষণে হৃদয় হারাবে তার কুল
ভাসতে ভাসতে চলে যাব
দেখা পাব ? দেখা পাব ?
কবে দেখা পাব ফের ?
দেশান্তরী ? অন্ধ হয়ে গেলে ?
Bahata Ansumali

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন

Featured post

সোনালী মিত্র