শুভশ্রী বসুপাল - মায়াজম

Breaking

২৯ জুল, ২০১৬

শুভশ্রী বসুপাল

           
                 ভালবাসার আরেক নাম প্রতীক্ষা













প্রান্তিক স্টেশনে সাদা কালো তাঁতের শাড়ি পরে অপেক্ষা করছে সকলের প্রিয় হেড মিস।পরিচিতরা দেখা মাত্র জিজ্ঞাসা করছে কে আসছে? মিস স্মিত হেসে বলছেন আত্মীয়।
কলেজের ফার্স্ট ইয়ারে দেখা শ্রীতমা আর আকাশের।কলেজ যদিও আলাদা।কমন ফ্রেন্ডের মাধ্যমে আলাপ।রোগা লম্বা মিষ্টি মুখের ছেলেটা কে দেখেই শ্রী এর কেমন একটা টান অনুভূত হয়েছিল।ধীরে ধীরে বন্ধুত্ব গাঢ় হয়েছিল স্বাভাবিক নিয়মে।স্বভাবচ্ছ্বল শ্রী যত টা হুজুগে ছিল আকাশ ছিল ততটাই বিপরীত।তবুও শ্রী কি করে যেন ভালবেসে ফেলেছিল ওকে।
আসর মাত করে রাখা প্রগলভ মেয়েটা তবুও মনের কথা জানাতে পারেনি আকাশ কে।আসলে মানুষ কে ওপর থেকে দেখে তার চরিত্র বোঝা সম্ভব নয়।শ্রী ছিল এক টু চাপা স্বভাবের।নিজের আবেগ কাউকে মুখ ফুটে বলতে পারত না।কেউ সে ভাবে ওকে বোঝার চেষ্টাও করেনি কখনো।
তবে শ্রী এর অসাধারণ একটা ক্ষমতা ছিল,মানুষ কে বোঝার,অনুভব করার।তাই ও সক্কলের কাছের হয়ে উঠত সহজেই।আকাশও বলত সে কথা।আকাশের রাগ,অভিমান সব প্রকাশ পেত শ্রী এর কাছে।পরম স্নেহে শ্রী আকাশের আবেগের রাশ সামলাত।
পরীক্ষার সময় অনেক দিন দুজনের কথা হয়নি।সারা বছর যারা ফাঁকি মারে তাদের পরীক্ষার সময় টিকি দেখা যায় না।এরা দুজন ও সেরকমই।
পরীক্ষা শেষ হবার পরে যখন ফোন করল,আকাশের ফোন ব্যস্ত।কয়েকবার এরকম হবার পর শ্রী অভিমানে ফোন করা বন্ধ করে ভাবল,দেখি কতদিন পারে কথা না বলে থাকতে।একমাস পরে হঠাৎ এক বন্ধু খবর দিল আকাশ প্রেম করছে।ওদের এক ক্লাশমেটের সাথে।শ্রী শুনে হতবাক।ও বুঝত আকাশের কাছে ও শুধুই ভাল বন্ধু ছাড়া আর কিছু নয়।কিন্তু বন্ধুত্বেরও তো নিজস্ব দাবী থাকে।এই খবর টা অন্যের থেকে পেতে হল?
আকাশ কে ফোন করেই শ্রী বলল,"কি রে শালা প্রেম করছিস আর আমায় জানালি না!! কবে আলাপ করাবি প্রেমিকার সাথে?? খাওয়াতে হবে কিন্তু।" প্রগলভতায় লুকোতে চাইল নিজের যাবতীয় কষ্ট।সক্ষমও হল।কিছুদিন পরে শ্রী লক্ষ্য করল আকাশ কেমন যেন এড়িয়ে যাচ্ছে ওকে।ভালবাসায় ব্যর্থ হবার আঘাত ওকে সেভাবে কষ্ট না দিলেও,বন্ধু অন্তপ্রাণ মেয়েটার খুব খারাপ লাগল বন্ধুত্বের পরাজয়ে।প্রেম করলে বুঝি বন্ধু দের এই ভাবে ভুলে যেতে হয়? মনে মনে এই প্রশ্ন টাই ঘুরত।
প্রায় দেড় বছর পরে আকাশের মেসেজ,কেমন আছিস? কিছুক্ষণ কথা বলার পরে শ্রী উপুড় করে দিল তার যাবতীয় অভিমানের ঝুলি। বরাবরের স্পষ্টবক্তা আকাশ জানাল তার প্রেমিকা পছন্দ করত না শ্রী এর সাথে যোগাযোগ রাখা।আর সেসময় তার কাছে বন্ধুর থেকে প্রেমিকাই বেশী গুরুত্বপূর্ণ ছিল।তাই........
শ্রী বলে উঠল,"তাহলে এখন ও রাগ করবে না?"
আমাদের ব্রেকাপ হয়ে গেছে,আকাশ উত্তর দিল।
কিছুক্ষণ দুজনেই চুপ।নীরবতা ভেঙে আকাশ জানাল, মিঠু মানে ওর প্রেমিকা কে ছেড়ে থাকার অসহনীয় যন্ত্রণার কথা।এও বলল ভুল দুপক্ষেরই,কিন্তু সে কোন মতেই মিঠু কে ভুলে থাকতে পারছে না।
ভালবাসার মানুষের থেকে দূরে থাকার যন্ত্রণা শ্রী এর থেকে ভাল আর কে জানে!!! অতএব মুখে চিরাচরিত পুরানো হাসি মেখে শ্রী লেগে পড়ল নিজের ভালবাসার মানুষের সাথে তার মনের মানুষের মিলন ঘটানোর চেষ্টায়।মিঠুকে ফোন করে বুঝিয়ে শান্ত করতে খুব বেশী বেগ পেতে হল না শ্রী কে।কারণ ওই যে তার বিশেষ গুন মানুষ কে বোঝার,খুব সহজে আপন করে নেবার।অবশেষে আবার মিল হল আকাশ আর মিঠুর।
এসবের পরে যেদিন দেখা হল আকাশের সাথে শ্রী কি মনে করে জানিয়ে দিল ওর ভালবাসার কথা।সব শুনে আকাশ বলল সে প্রথম থেকেই সব জানত,কিন্তু শ্রী কে ভাল বন্ধুর বেশী কিছু ভাবেনি কখনও।তাই সব জেনেও কিছু প্রকাশ করেনি।
খানিক চুপ থেকে শ্রী বলল,"দেখ তোকে অপছন্দ করার জন্য অনেক দোষ তোর আছে,যেগুলো আমার জাস্ট সহ্য হয় না।কিন্তু তোকে ভালবাসার কোন ব্যাখ্যা আমার কাছে নেই।আমার মতে কাউকে ভালবাসার কারণ খোঁজা মানে ভালবাসা কে অপমান করা।তোকে শুধু ভালবাসি তা নয়,স্নেহও করি।জানি বন্ধু হিসাবে তুই আমার ভাল চেয়ে বলবি তোকে ভুলে গিয়ে অন্য কারো সাথে ঘর বাঁধতে।কিন্তু সে সম্ভব নয়।ভালবাসা হয়ত বহুবার হতে পারে,কিন্তু কৈশোরের তীব্রতা নিয়ে ভালবাসার কম্পাঙ্ক কে পরবর্তী সময়ের ভালবাসা হারাতে পারে না।আর ভালবাসার মোড়কে বোঝাপড়ায় যেতে আমি নারাজ।যদি কখনও মনে হয় আমার কাছে আসবই, সঙ্কোচ করিসনা।তুই বুড়ো হয়ে গেলে,তোর দাঁত পড়ে গেলেও,সেই পাকা চুলো বুড়ো টাকেও ভালবাসব।ভালবাসা মানে যৌবনের আবেশ নয় শুধু,শেষ বয়েসের আশ্রয়ও।ফোন নম্বর আমার পাল্টাবে না।ভাল থাকিস,আমি চাই না অতীতের মত ভবিষ্যতেও আমায় নিয়ে তোর আর মিঠুর মনোমালিন্য হোক তাই এবেলাই কেটে পড়ছি।" এক নিশ্বাসে কথা গুলো বলেই শ্রীতমা সেদিন চলে এসেছিল আকাশের উত্তরের অপেক্ষা না করে।
শ্রীতমার প্রতীক্ষার অবসান হচ্ছে অবশেষে।গত সপ্তাহে আকাশ ফোন করে জানাল সব দেওয়া নেওয়ার সম্পর্ক চুকিয়ে সে আসছে,শ্রী এর আশ্রয়ে।দেখা হোক না হোক,কথা হোক না হোক সে জানে শ্রী তার আত্মাকে অনুভব করে তার প্রকৃত আত্মীয় হয়ে আজও অপেক্ষায় আছ।

























1 টি মন্তব্য:

  1. ভালোবাসা জিনিসটাই এইরকমই। শ্রীতমার মধ্যে তোকে দেখলাম মনে হল। ভুল হতে পারি হয়তো। ভালোবাসা নিস। আরও লেখ মনের কথা। নীল আকাশ মনে মনে ঠিক শুনে নেবে।

    উত্তরমুছুন

Featured post

সোনালী মিত্র