তৃণা চক্রবর্তী - মায়াজম

Breaking

৩১ মার্চ, ২০১৭

তৃণা চক্রবর্তী

              তৃণা চক্রবর্তী'র গুচ্ছ কবিতা





তালিকা
ভাবছি এ দীর্ঘ তালিকায় কোথায় লিখব নাম
নিজেকে ঠিক কোথায় প্লেস করলে
আয়নায় আর কোনও ছায়া পড়বে না
অভিপ্রেত রাত ও দিনের মাঝে
বেজে উঠবে না একান্ত টেলিফোন
দুটো রিং টোনের মাঝে আমি সমান্তরাল ঘুমিয়ে পড়ব
ভাবছি আর ভুতের মতো ঘুরছি
পাহাড় থেকে, জলের নীচ থেকে, খবরের কাগজ থেকে
যেসব অসংখ্য নিখোঁজ নাম উঠে আসছে
আমি একদিন সেই তালিকায় বেমতলব ভিড়ে যেতে চাই
আমি সেই তালিকায় গিয়ে দাঁড়াতে চাই
যেখানে নিজেকে সংখ্যা বলে মনে হবে না
যে তালিকায় দাঁড়ালে
দুটো রিং টোনের মাঝে আমি সরাসরি ঘুমিয়ে থাকতে পারব



ট্র্যাক
১।
একটা লম্বা আতশবাজির পর
তোমাকেও ঠিক তোমার পূর্বপুরুষের মতন দেখায়
ছবির থেকে বেরিয়ে এসে
কাচের ঘোড়াকে জল খাওয়াচ্ছ
পিছনে পড়ে রয়েছে একটা লম্বা ট্র্যাক
মিল খুঁজতে খুঁজতে আমার খুব ঘাড় ব্যাথা করে
প্রতিদিনের মতন আমি আয়নার পিছনে নম্বর লিখে রাখি
প্রতিবারের মতন বুঝতে পারি
একটা সহনশীল ট্র্যাক থাকা আসলে কতখানি জরুরী
২।
মানছি, রাস্তাটা হারিয়েই ফেলেছি
ডায়রি লেখাও বন্ধ প্রায় ছয় মাস
অ্যালবাম কিম্বা ক্রিসান্থেমাম নয়
এখন দেওয়ালই ভালো লাগে সারাদিন
তবু ফিরবার কথা বলছ !




সমীকরণ -১
কীসের জ্যামিতি এড়িয়ে গিয়েছি বলে
মাঝরাতে সিলিং থেকে
গুঁড়ো গুঁড়ো ঝরে যাচ্ছে স্তব্ধ চুন বালি আর শীতকাল?
কিম্বা ফেনাময় অতীতের খুব কাছে
যে বিস্ময়ের সাদা ঘুম রেখে এসে
নহবত বসিয়েছি, আজ তার অবিশ্বাস্য সেতার
বেজে উঠছে
শহরের বিষদাঁত ভেঙ্গে
সোজাসুজি এগিয়ে এসেছে বাদশাহি আমলের রাত
ঝুঁকে পড়া ব্যালকনির সংগতে বেজে চলেছে কলিং বেল
আর তোমাদের ভিন্টেজ আসরের দরজায়
আমার লিখে রাখা, ‘না’ গুলো চুপচাপ...
কীসের জ্যামিতি এড়িয়ে গিয়েছি বলে
জেগে ওঠে স্বপ্নের অন্দরে দ্বিতীয় স্বপ্নের দেওয়াল?
ডুবুরীর মতো ভেসে উঠি, স্বপ্নের ভেতর একা
স্বপ্নের বাইরে একা
খুদায়ে সুখত খোয়াব আমার
আতরের ইঙ্গিতে
ছেড়ে যায় দিনগুলো বহুজন্মের কমিটমেন্ট...
স্নানঘর থেকে সতর্ক দুপুর থেকে ব্যাল্যান্স শিট থেকে
গুঁড়ো গুঁড়ো ঝরে যাচ্ছে অন্ধ চুন বালি আর শীতকাল




সমীকরণ -২
দরজার কাছে রেখে গিয়েছ অসমাপ্ত কৃষিকাজ
এখন ভোরের ঠিক আগে
বাড়িয়ে দিয়েছি হাত গাঢ় জ্বরে নীল
সমস্ত দরজাই যখন অসমাপ্ত মনে হয়
সমস্ত ঋতুই মনে হয় কাচের
বাদামী পর্দা তুমি ঘুমের আয়োজন থেকে
ক্রমশই সরে যাচ্ছ দূরে
ওখানে গাছেরাও পরস্পর বিরোধী কথাবার্তা বলে
বাতাসে আগুনের গুঢ় আঁচ
আমারও আস্তিন থেকে ছড়ানো বীজধান
শক্ত হয়ে পড়ে থাকে মাঝপথে
যখন ভোরের ঠিক আগে
যে কোনও দরজাই মনে হয় অসমাপ্ত

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন

Featured post

সোনালী মিত্র