সন্দীপ পাল - মায়াজম

Breaking

২০ জুন, ২০২০

সন্দীপ পাল




(১)
ঘুম
রাত হলে আমি তাড়াতাড়ি ঘুমিয়ে পড়ব
তারপর তুমি আমাকে টেনে তুলে নিয়ে যাবে তোমার ঘুমে
এরপর তোমার আর আমার ঘুমের মধ্যে এক অদ্ভুত রাসায়নিক বিক্রিয়া হবে
সেই বিক্রিয়ায় সৃষ্টি হবে স্বপ্ন
স্বপ্নের ভেতর আমাদের দৌড়
দৌড়ের ভেতরে আমদের ক্লান্ত পা
পায়ের নিচে শূন্যতা
শূন্যতার মধ্যে আমাদের ভেসে চলা
ভাসতে ভাসতে ভাসতে ভাসতে -
আমরা পৌঁছে যাব আকাশ
আকাশ ছেড়ে মহাকাশ
মহাকাশে প্রজাপতি হয়ে আমরা উড়ে বেড়াব ছায়াপথ থেকে ছায়াপথ
তারপর আচমকা আমাদের স্বপ্ন থেকে আমরা ফিরে আসবো আবার ঘুমে
সেই ঘুমের ভেতরে উঠবে এক নতুন সূর্য
সেই সূর্য থেকে প্রতি সেকেন্ডে দুই লক্ষ নিরানব্বই হাজার সাত'শ বিরানব্বই কিলোমিটার গতিতে ছুটে আসবে আলো
প্রচণ্ড আলোর আঘাতে আমাদের ঘুম ভেঙ্গে যাবে!
(২)
একাকীত্ব
দুজন লোকের মধ্যে তুমুল ঝগড়া
দেখা গেল, প্রথম ব্যক্তিটি আমি এবং দ্বিতীয় ব্যক্তিটিও আমি
আর তৃতীয় যে ব্যক্তিটি দাঁড়িয়ে দাঁড়িয়ে আমাদের ঝগড়া উপভোগ করেছিল-
সেও আমি
এরপর একে একে দেখা গেল যারা আমাদের ঝগড়ার মীমাংসা করার জন্য এগিয়ে আসছেন-
তারা প্রত্যেকেই আমি।
এই আমাকে আমার গিলে ফেলার নামই একাকীত্ব!
(৩)
কথা
এই যে আমাদের এত কথা হয়
রাতের পর রাত আমরা ভাসিয়ে দেই ইনবক্স
খরচ করি এমবি
অবলীলায় টাইপ করি সংসার
আঙুলের ডগায় কত নির্ঝর কথার স্রোত!
এই কথা বলা কি আসলে তোমার সাথে আমার?
আমরা কথা বলি মানেই-
কথা হয় নদীর সাথে জলের,
আলোর সাথে ছায়ার,
গাছের সাথে হাওয়ার,
মেঘের সাথে রোদের।
কখনও কখনও আমাদের কথা ইনবক্স ছেড়ে উড়ে চলে যায় পাখি হয়ে
আমরা তখন আমাদের কথাগুলো আঁকড়ে ধরার বৃথা চেষ্টা করি
কখনও কখনও আমাদের কথা হারিয়ে যায় রাতের অন্ধকারে জোনাকি হয়ে
তখন আমরা নিশ্চুপ থাকি
অনুভব করি আমাদের কথা না বলার শীতল নীরবতা!
আমাদের কথা ভাব বিনিময়ের নয়,
আমাদের কথা বোবা দুটি মানুষের কথা-
যারা আজন্মকাল কোনো কথাই বলেনি!
(৪)
কোয়ারান্টাইন
এই সেল্ফ কোয়ারান্টাইনের দিন গুলো থেকে বেরিয়ে আসার পর
মানুষ দেখবে পৃথিবী তার ধারণার চেয়েও বহুগুণে সুন্দর,
এখানে পাখিরা গান গায়
মেঘে রোদে আলোছায়ায় খেলা হয়...
গাছের সবুজ পাতাগুলো এতটাই সবুজ হয়ে যাবে যাতে মহাকাশ থেকে পৃথিবীকে সবুজ গ্রহ মনে হতে পারে
এভাবেই কেটে যাবে দশকের পর দশক
তারপর মানুষ আবার ব্যস্ত হয়ে পড়বে কয়েক দশক
বিশ্ব-রাজনীতিতে দেখা দেবে নতুন নেতা
বাজারে আসবে নতুন আইফোন
আকাশে উড়বে নতুন এক সুপারপাওয়ার জেট বিমান
বন কেটে তৈরি হবে বহুতল অহংকার
সেই অহংকার দেখে প্রকৃতি ফেটে পড়বে ক্ষোভে
আর চিৎকার করে উঠবে প্রতিটা মানুষের হৃৎপিন্ডের ভেতরে
ভয় পেয়ে মানুষ আবার ঢুকে যাবে কোয়ারান্টাইনের দিনগুলোতে...
(৫)
গন্ধ
ঘুমের মধ্যে আমাকে কেউ একটা গোলাপ এনে দিয়েছিল
যখন গোলাপটি হাতে নিয়ে আমি তার গন্ধ শুঁকতে যাই
গন্ধটা গোলাপটিকে ছেড়ে পালিয়ে যায় হাওয়ার সাথে
সেই গন্ধের পেছনে আমি দৌড়াই
দেখাদেখি, আমার পেছনে দৌড়ায় আমার ঘুমের ভেতরে স্বপ্ন
স্বপ্নের পেছনে দৌড়ায় আমার অনন্ত ঘুম
স্বপ্ন আর ঘুমও আমার মতো গন্ধটা শুঁকতে চায়
কেননা আমি বহুকাল তাদের কোনো সুগন্ধের আহ্লাদ এনে দিতে পারিনি।

৬টি মন্তব্য:

Featured post

সোনালী মিত্র