মৌমিতা চন্দ্র - মায়াজম

Breaking

৫ জুন, ২০১৫

মৌমিতা চন্দ্র


 মুখোশ 







সময় থেমে গেছে নাকি.. নাকি ঘড়িটাই খারাপ?
এখন ও এলো না লোকটা?? উফ সারা শরীর অদ্ভুত অস্থির হয়ে আছে। চিন্তাতেই আছে ও..তবে তাতে কোনো আকুলতা নেই, বিরক্তি আছে। যদিও মানুষটা শাওনের স্বামী.. তবুও।
বিয়ের পর থেকে রোজ ওই এক গল্প..রোজ আকণ্ঠ গিলে বাড়ি ফেরা অথবা না ফেরা। ফিরলে তবু শান্তি কিন্তু না ফিরলে সকাল হলেই শাশুড়ির করুণ মুখ.. নিতে পারে না শাওন, ওই মানুষ টা সত্যিই খুব ভাল।
একজনের ওপর অভিমান করে, ভুল বুঝে, জেদের বশে বিয়েটা করে ফেলেছিল শাওন..আজ তার ই মাসুল গুনছে! অবশ্য দোষ টা শুধু নিজের ঘাড়েই বা কেন নেবে? ওই মানুষ টাও তো কম না..শেষবেলা টা মুখোশ পরেই কাটিয়ে দিল? আর সেই আরোপিত মুখোশ টা চেনার পর আর কিছুই করার ছিলো না শাওনের। এখনও চোখের পাতার নিচে থরে থরে বিষাদ লেখা আছে।
অদ্ভুত বিকেল ছিল সে দিন। সকাল থেকেই সারা মন জুড়ে দরবারী কানাড়া বাজছিল শাওনের। এতদিন পর..অবশেষে রাজি হয়েছে বাবা, এখন শুধু ওর এসে পৌঁছনোর অপেক্ষা। ব্যাস... তারপরেই আজীবন হনিমুন। হাওয়ায় উড়ছিল শাওন..
এসব ভাবতে ভাবতেই সন্ধ্যে পেরিয়ে রাত। বাবার গনগনে মুখের সামনে শাওনের মিষ্টি শ্যামলা মুখটা আরও কাল হয়ে গেছিলো।
ও আসেনি সেদিন.. এমন কি শাওনের অসংখ্য ফোনকলের একটা ও রিসিভ করেনি, এবং একসময় ফোনটাই সুইচ অফ শোনাচ্ছিল।
তারপর..? অন্ধকূপ বুঝি একেই বলে।
ফোনের পর ফোন, দেখা করা, যোগাযোগ করার সব চেষ্টা নিষ্ফল করে দিয়ে যেন পুরো মানুষটাই উধাও হয়ে গিয়েছিল হঠাত। কিছুতেই ওর নাগাল পায়নি শাওন.. এমনকি ফেসবুকের মাধ্যমেও না।
বেশকিছু দিন পর... খবর এল.. কালো রঙ কোনোদিন ই প্রিয় ছিলো না ওর তাই আলোর খোঁজে গেছে। কদিনের মধ্যেই নহবত বসবে বাড়িতে..
অন্ধকার... অন্ধকার... চারপাশ কালো করে বিদ্যুৎ চমকে ছিল সেদিন.. বৃষ্টিতে ধুয়ে গেছিল সব আশা.. ভরসা.. বিশ্বাস। অদ্ভুত ঘেন্না র নিঃস্পৃহতা তৈরী হয়ে গিয়েছিল সেদিন ই। তার ফল স্বরূপ এই বিয়ে.. বাবারই পছন্দের। শাওনের জেদেই তাড়াতাড়ি হয়ে গিয়েছিল।
সব শেষ করে দিয়েছিল শাওন নিজের হাতে..নিজের নরম মন টাকেও...
একবার... একবার যদি ও মুখোশ টা খুলত..একবার যদি বলত ওর হঠাত ই জবলেস হয়ে পড়াটাই এর কারণ.. শাওন কেই ভাল রাখতে চেয়েছিল ও..।এত খবর পৌঁছে দেওয়া.. শাওনের কান ভাঙানো সব এ একটাই কারণে..ওই জঘন্য, বিকৃত মুখোশ টা ভালবাসারই চূড়ান্ত রূপ।
একবার যদি বলতো.. একবার যদি বুঝতো শাওন... একবার যদি ও বুঝতো শাওনের দরকার ছিল না এতকিছুর...যদি বুঝতো..

1 টি মন্তব্য:

  1. prothome ektu confused chilam. tarpor mone holo sesh stoboke ও orthe shaon er prakton pronoyi k bola hoeche. kintu dirghodin er ekta somporko hothat e jobless hoe porar karone mithyachar r mukhosher arale jabe, meye tio vul bujhbe. e dhoroner ghotonay abeg thakleo bastob mukhinota kom. kichu purono diner bharatiyo cinemay obosyo e dhoroner drama dekha gache.

    উত্তরমুছুন

Featured post

সোনালী মিত্র