সৌম্যলিমা চ্যাটার্জ্জী - মায়াজম

Breaking

২০ সেপ, ২০১৫

সৌম্যলিমা চ্যাটার্জ্জী

                                             ঐ আকাশে, আলোয় আলোয়...







অভিসারে পথ পড়ে কাঁদে পথে...
অন্তরিত? তুমি গান গেয়ে পথ এঁকে দেবে বলেছিলে...দেখো তোমার স্নেহে কেমন খেলে বেড়াচ্ছে পথের দুপাশে স্বপ্নগুলো...কঙ্কালসার ছিল ওরা, যখন বুনেছিলাম ওদের...মনে আছে তোমার?
জানো এখন আমার দেওয়াল পাখায় হাওয়া হয়না আর-
সুইচ টিপলেই কেবল দীর্ঘশ্বাস ওড়ায় ওরা...আমার কলমদানিটা সেবার যেটা তুমি কিনে দিয়েছিলে ওখানে এখন পুরু ফ্যাকাশে ধুলোস্মৃতি...হতাশার গন্ধ মাখা জীর্ণ স্বপ্নের অবাধ্য আনাগোনা ওখানে নিয়ত...
একটা অস্পষ্ট অবয়ব আমার দেওয়ালে টাঙ্গানো থাকে-
বোধ হয় আমার সুখের...! সেখানে তোমার ছবি কেন স্পষ্ট হয়ে ওঠে বলতে পারো অন্তরিত?
আমার ঘরে আর আলো আসেনা জানো? সুর্য্য ওঠার স্বপ্ন কিন্তু আমি প্রতিদিন বুনি...আমার ঘরে আর আলো আসেনা তবু...
কারা যেন আমায় পাগল বলে গেল সেদিন...আমিতো কেবল প্রলাপের সুখ আঁকি...কই পাগল হওয়া তো হলোনা আমার আজও!
তুমি ভাল আছ তো অন্তরিত?
আলো আঁধারের দন্দ্ব কাটিয়ে অভিমান তোমায় সুখী করেনি?
আমি শব্দে ছুঁয়েছি তোমায়...আমি কষ্টে, বোধে, গ্লানিতে, দন্দ্বে, স্পর্শে আবার বুঝেছি তোমায়...এখন তুমি আর আকাশ খোঁজোনা আমার বুকে,আমি বুঝি...
আমি মুক্তি দিয়েছি তোমায়!
আলোয় আলোয়-
ঐ আকাশে...

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন

Featured post

সোনালী মিত্র