দীপিকা শিকদার - মায়াজম

Breaking

২০ সেপ, ২০১৫

দীপিকা শিকদার

                                                চেক মেট









চেসের চালটা রপ্ত করতে ছিলাম যখন অক্ষম
বেটা ঘোড়াটা ফাঁক খুঁজে দৌড়োবার ফন্দী আঁটত তখন
আড়াই ঘরের যাতায়াতেই যেন হাঁপিয়ে উঠত সে প্রতিপদে
হাতি ছিল মহাসুখে
হেলেদুলে চাল দিতাম আর সেই চালেতেই
কাবু হতাম প্রথম প্রথম
নৌকোর কথা তোলাই থাক
জলে ভরা মাঝ নদীতে যেন দিক হারিয়ে বারবার
হত সে কুপোকাত
সৈন্যগুলি বেহাল ছিল টপকে যেত যে যার মত
মন্ত্রীমশাইয়েরই ছিল অন্তহীন জ্বালা
রাজার রক্ষক বলে বিনা দোষেই সে
অকালে দেখত বেহেস্তের পথখানা
তারপর ব্যাস অপরদিক থেকে চেকমেট
আমার হার আর গেমওভার

এখন সময় বদলে গেছে
ঘোড়ার রাশ আমার হাতে
হাতিভায়াও চলতে জানে সঠিক পথে
ডিঙ্গি নৌকাখানাও আজ বইতে জানে
মাথা উঁচিয়ে নদীর বুকের মধ্যে দিয়ে
সৈন্যগুলিও আজ শক্তিশালী
যুদ্ধক্ষেত্রে দেখায় বল
মন্ত্রীরও সব অভয় কুশল
রাজাও এখন প্রতাপশালী
চেকমেট বলতে তাই আমি অভ্যস্ত
উইনার শব্দে আজ আমি চিহ্নিত

জীবনের দাবা বড়ই কঠিন
সফলতা আনা তাই সমীচীন
একটু একটু করে সাফল্যের পদচুম্বন
আস্তে আস্তে ভুলিয়ে দেয় অবসাদের লুণ্ঠন
হারতে হারতেও নতুন কিছুকে আঁকড়ে কিস্তিমাত
তাতেই হয়ত হয়ে গেছে জীবনের বাজিমাৎ
ঘিরে থাকা বন্ধন ভুলে যায় আমার অতীতের অসমবন্টন
মেতে ওঠে আমার নতুন আবিষ্কারের সঙ্গী হতে তখন

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন

Featured post

সোনালী মিত্র