কুমারেশ তেওয়ারী - মায়াজম

Breaking

৬ মে, ২০১৬

কুমারেশ তেওয়ারী

                                                   কসমিক









আমার কোনো খেরোর খাতা নেই
তবু টগবগে ঘোড়ার চলন দেখে যতখানি
শিহরিত হই
ততখানিই শামুকের সংযমী আকর্ষ বিস্তার

আমাকে রঙমশালের কাঠি দেখিয়ে কেউ
ফরাসী সম্বোধনে মঁশিয়ে বলতেই
আমি কলোসিয়ামে নেমে দুরন্ত গ্ল্যাডিয়েটর
লাল কাপড় নেড়ে জবরদস্ত ষাঁড়ের চোখে
ঢুকিয়ে দিই ভয় ও উন্মাদগামীতা

আমাকে কেউ বাঙালি সম্বোধনে বাবু বললেই
বঙ্কিম খুলে পড়তে বসি আঁতলেমি
বাজার থেকে কিনে আনা পায়রা ওড়াই ছাদে
অথচ দেখিনা ডানাছাঁটা পাখি মুখ থুবড়ে পড়ে যাচ্ছে
বাদাবনে মৃত্যু কাতরতা

আমাকে কেউ মাটির গল্প শোনাতেই
আমি বিজ্ঞান খুলে পড়তে বসি মাধ্যাকর্ষণ
আমার ঘরের শিলিং থেকে ঝুরঝুর
ঝরে পড়তে থাকে ফ্যাংগাস
আর আমি স্পষ্ট শুনতে পাই বীজের ত্বক ফাটিয়ে
বেরিয়ে আসা অঙ্কুরের অনুচ্চারিত ধন্যবাদ জ্ঞাপন

আমার কোনো খেরোর খাতা নেই
তবু আমি লিখিত হয়েই চলি অদৃশ্য কালিতে

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন

Featured post

সোনালী মিত্র