শর্মিলা ঘোষ - মায়াজম

Breaking

৩১ মার্চ, ২০১৭

শর্মিলা ঘোষ

                            নারীবাদী



নেকে আমাকে প্রশ্ন করেন 
আচ্ছা তুমি শুধু নারীদের কথা বলো কেন!
মানুষের কথা বলো না কেন!
আমি উওর করি,
বলি হ্যাঁ, বলি তো;
তারা সন্তুষ্ট হয় না
তারা কিছু শুনতে চায়
আমি তাদের হতাশ করতে পারি না,
আমি বলতে থাকি
যেদিন পুরুষ যা যা করে
সমাজে মাথা উঁচু করে থাকে,
বুক চিতিয়ে ঘোরে
হাত উঁচিয়ে আসে
পা খেলিয়ে চলে ,
মেয়ে মানুষ গুলো
ঠিক ঐ ভাবে চলবে
তাদের কেউ প্রকাশ্যে বা আড়ালে গালি দেবে না,
কেউ একা পেয়ে শরীর ধরে টানবে না,
কেউ প্রকাশ্য সভায় চেয়ার ছুঁড়বে না
কেউ নষ্টা বা ভ্রষ্টা বলবে না,
বেবুশ্যে মেয়েছেলে বলে গাল পাড়বে না,
ঠিক সেদিন থেকে আমি নারীবাদী থাকবো না ।
যেদিন আমার স্পর্ধার আকাশে
স্বাধীনতার ফুল ফুটবে
সেদিন আমার পরনের কাপড়ের
ওপর জড়ানো কাপড়
আমি তপ্ত আঁচে
পুড়িয়ে দেবো,ঠিক ঐদিন থেকে
শান্ত হবো আমি ।
তার আগে অবধি আমি নারীবাদী
আমি আমার ক্ষতের ওপর
নটরাজ নৃত্য করবো ;
যদি কোনো অপবাদ দাও
তবে আগুনে ঝলসিয়ে
আমি বার বার নারীবাদী
আবার নারীবাদী ।

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন

Featured post

সোনালী মিত্র