শ্রী সুতীর্থ - মায়াজম

Breaking

১১ আগ, ২০১৭

শ্রী সুতীর্থ


শ্রী সুতীর্থের কবিতা





কবিতা : ১
শ্রদ্ধাঞ্জলি
(উৎসর্গ : কবি শঙ্খ ঘোষ )

গাছের মতন ছড়িয়ে আছেন বাতাসে বল্কলে
সুগন্ধ পাই সুদূর হতে একটু আধটু ছুলেই
ভেদাভেদের মধ্যে অভেদ মুক্ত দুহাত মেলে
এগিয়ে আসেন ধুলো আলোয় পা ফেলে পা ফেলে
স্পষ্ট করে ধরিয়ে দেন কে মুখ কে মুখোশ
কেমন করে টানলে বুকে ছলকে ওঠে সুখও
আপনি কেমন সহজ থাকেন তারুণ্যে আশ্রমে !
বুকের বারুদ প্রতিরোধের গান হয়ে যে জমেই
কণ্ঠে কণ্ঠে গান নিয়েছি পেয়েছি আস্কারা
কার হাঁড়িতে চাল চড়েনি জোট বেঁধে আজ দাঁড়াই


##
কবিতা : 2
পথিক
যে পুড়ে যাচ্ছো ক্ষত
যে সয়ে যাচ্ছো পাথর
যে বয়ে চলছ নুড়ি
এই চলা শাশ্বত।
যে মেঘে ঝড়ছো শ্রাবণ
যে ছক ভাঙছ আলোয়
যে লিখে চলছ আয়ু
এ জীবন প্রাঞ্জলো।
যে বীজ বুনছো জমিন
যে পথ হাঁটছো ধুলোয়
যেই মুছে দিচ্ছো প্রাচীর
দেশ দেশকে ছুঁলো
##




কবিতা : ৩
কবিতা : এসো
!
তোমাকে সেভাবেই চেয়ে নিচ্ছি আমি
আলো যেভাবে চেয়ে নেয় সবুজ পাতারা
তোমাকে সেভাবেই চেয়ে নিচ্ছি আমি
নদী যেভাবে চেয়ে নেয় গতিময় জীবন
তোমাকে সেভাবেই চেয়ে নিচ্ছি আমি
শরীর যেভাবে চেয়ে নেয় কামনার দহ
তোমাকে সেভাবেই চেয়ে নিচ্ছি আমি
অঞ্জলি যেভাবে চেয়ে নেয় ভোরের কুসুম
তোমাকে সেভাবেই চেয়ে নিচ্ছি আমি
একাকীত্ব যেভাবে চেয়ে নেয় একাকী মানুষ
তোমাকে সেভাবেই চেয়ে নিচ্ছি আমি
বসন্ত যেভাবে চেয়ে নেয় বেদনার্ত প্রথম স্নান
তোমাকে সেভাবেই চেয়ে নিচ্ছি আমি
ক্লান্ত পথিক যেভাবে চেয়ে নেয় বটের প্রচ্ছায়া
এসো !
প্রেমে অপ্রেমে আমায় পরিপূর্ণতা দাও !

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন

Featured post

সোনালী মিত্র