শুভ আঢ্য - মায়াজম

Breaking

১১ আগ, ২০১৭

শুভ আঢ্য

            জিগোলোর ডায়েরি থেকে 


ডাকে, সেই মেয়েদের ড্রইং হয়তো
তার পরে রুম বা হিটার
একটি বিকেল কিংবা নিরন্তর ফোন মুছে যায়
আমার জামা থেকে বেরিয়ে ওঠে
অবিন্যস্ত অভিনয়, ওডিকোলন...
বোতামঘর যেন এক করাতকল
সেই কাটা পথে মিশে আছে নেলপালিশ ঘ্রাণ
বাস যায় এবং আশার বাস আমি নাকে তুলে নিই
আমার ঘর ও ঘর্ম একই তো
পুরুষকার ততটাই, সুতরাং
অচ্ছেদ্য একটা টানা বারান্দা
আর পাটবনের বিছানা বালিশ ছায়া পায়
আমি পরের হই, আর পর থাকে পরেরই যদিও
অথচ ঘড়ি থেকে সে উঠে দাঁড়ায়
নগ্নতা, পা থেকে মাথা ও অ্যান্টি-গ্র্যাভিটি এই নিয়ে চলে কথাবার্তা
একটি জ্বলন্ত নির্লজ্জ মোমবাতি
এর পর সোহাগ করবে তাকে
জানতে পেরে আমি মোমবাতিটির দাম মিটিয়ে
খুঁজি পেনালকোড ও আইনের ফাঁক
ঘর থেকে শীতাতপ ঢালু জমি নামায় আমাকে
সে বুকার প্রাইজের কথা ভাবে
আমি চর্চিত বুক আর বিহু’র কথা
মুদ্রা থেকে সে যোগায় ছন্দ ও
যথোপযোগী মূল্য খানিক
মূল ও কাণ্ডের প্রয়োজনীয়তা নিয়ে
ততক্ষণে বেড়ে উঠেছে বনসাই ঘর
আমি গাছেরই থাকি, আপেলের তো একটা ইভ্‌ ছিল তবুও
টোয়েন্টিনাইন থেকে ফিতে জড়ায়
আমার গাছ আর তার কোমরবন্ধ
পাশাপাশি শুয়ে রয়েছে এখন
আর জল হাঁপিয়ে পড়ছে অলক্ষ্যে
খেলা থেকে তাসেরা টপকে গেল ব্রীজ এইমাত্র
তারা গোলাম করেই ছাড়ল দু’টো হোমো সেপিয়েন্সকে
69 নিয়ে ভাবনা আমার জড়িয়ে নিচ্ছে জিভ
আর অরক্ষিত যোনি তোমার, খিদের বাগানে চলছে লুঠতরাজ
হার্ট থেকে কাঁপছে শেপ ও তন্দুরি
অ্যামেচার শেফ আমি মুরগীপ্রিয় রন্ধনপ্রণালী ঢেলে
সম্মোহিত করছি প্রিয় মুরগীকে
এখন যুগপৎ সেদ্ধ হচ্ছে শেফ ও মুরগী
স্রেফ আধখানা ডিনার আর ক্যাণ্ডেললাইট ছেড়ে
বেরিয়ে পড়ছি অচেনা রাস্তায় কোনো

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন

Featured post

সোনালী মিত্র