অপর্ণা পাল - মায়াজম

Breaking

১১ আগ, ২০১৭

অপর্ণা পাল

              প্রেত আত্মার আর্তনাদ



মার বাড়িটা থেকে আসে-পাশের বাড়িগুলো একটু দুরে দুরে । পাশের বাড়ি আর আমার বাড়ির মাঝে এক বাঁশঝাড়ের দূরত্ব । দিনগুলো হই-হুল্লোড় আর ব্যস্ততায় কেটে গেলেও রাত বড় নিস্তব্ধ । রাতগুলো আমি ঘুমিয়ে নষ্ট করতে একদম রাজী নই । এক একটা রাত যেন এক একটা রহস্যের গল্প । ঘুমলেই রহস্যগুলো অধরা থেকে যায় ।
রাতের জানলায় বসে আকাশের পাণ্ডুর চাঁদ দেখেছ কখনও কত বিরহের সাক্ষী সে । কখনও শুনে দেখেছ বাঁশগাছের মর্মরধ্বনি । পাতায় পাতায় কান্নার আওয়াজ শুনতে পেয়েছো কি কখনও ? সে কান্না লক্ষ্য লক্ষ্য প্রেত আত্মার । শুনেছো কখনও কান পেতে সে আত্মার আর্ত চিৎকার ? ওরা প্রতি রাতে দলে দলে উঠে এসে খোঁজে ওদের ফেলে যাওয়া অস্তিত্ব । ওরা চিনতে চেষ্টা করে ওদের ফেলে যাওয়া আপনজনদের । কিন্তু যে অধিকার একবার ছেড়ে যায় সেতো ফেরাবার রীতি নেই এই মমতাহীন পৃথিবীর । পৃথিবীর মানুষ বড় নিষ্ঠুর । থেমে নেই কেউ কারো জন্য একমুহুর্ত । পৃথিবীর মানুষ মুছে ফেলে এগিয়ে চলে ভবিষ্যৎ এর দিকে । তাই ওরা বুঝতে পেরে হাহাকার তোলে । বুঝিয়ে দিতে চেষ্টা করে আমি ছিলাম , আমি একদিন তোমাদের সবটা জুড়ে ছিলাম ! আমাকে ভুলে যেও না ! পাতার খসখসে ওরা আমাকে ডেকে বলে ভুলে যেতে দিও না ওদের , ওদের বলো আমরা আছি । সকাল হতেই ওরা মিলে যায় ওদের অন্ধকারের মাটিতে ।
কিন্তু কেউ বুঝি পথ ভুলে গেল । কেউ বুঝি দিনের আলোতেও মিশে যেতে পারল না । কেউ বুঝি তার অস্তিত্বের জানান দিতেই রয়ে গেল আলোর দুনিয়ায় । শুনছো তোমরা আমি ফিরতে পারিনি । এই ঘরের জানালা আমি ছেড়ে যেতে পারিনি । মেয়েদের মা ডাক আমি শুনতে চাই বারবার । আমি আমার প্রেমাষ্পদের স্পর্শ পেতে চাই জ্যোৎস্না রাতে ।আমার গল্পের খাতায় আর একটা সাফল্যের গল্প লিখতে চাই পাঠক আমাকে ভুলে যেও না !

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন

Featured post

সোনালী মিত্র