সোনালী মিত্র - মায়াজম

Breaking

২০ জানু, ২০১৮

সোনালী মিত্র

                         সম্পাদকীয়


কই সঙ্গে মায়াজম ব্লগজিন ও মায়াজম প্রিন্ট-কে এগিয়ে নিয়ে যাওয়া খুব একটা সহজ কাজ নয় আমার পক্ষে । কারণ , বাংলার বাইরে সুদূর দিল্লী থেকে পত্রিকা প্রকাশ করা যতটা মুখে বলা সহজ , ঠিক ততটাই কঠিন । শুরুটা হয়েছিল নতুন কিছু করার তাগিদ থেকে , ধীরে ধীরে নেশা এবং অবশেষে রক্তে কী করে যে মিশে গিয়েছে , নিজেই বুঝতে পারিনি ।মায়াজম ব্লগজিনকে মা ধরলে , মায়াজম প্রিন্ট হল তার সন্তান ! শুরুটা ব্লগজিন থেকে হয়েছিল । শুরু থেকেই মায়াজম নতুনদের সুযোগ দিয়ে এসেছে । তবে শুধু নতুনরাই নন , নতুনদের সঙ্গে পুরনো সোনাদেরও উপেক্ষা করেনি মায়াজম । মায়াজম ব্লগজিন এবার প্রকাশে সামান্য দেরি হয়ে গেল , অবশ্য দেরিটা যে হবে বুঝতে পেরেছিলাম । এই বছর কলকাতা বইমেলায় আমার প্রথম কাব্যগ্রন্থ প্রকাশ পাচ্ছে । এছাড়া মায়াজম বইমেলা সংখ্যাও মেলায় প্রকাশ পাচ্ছে,অসময় প্রকাশনী থেকে । তাহলে বুঝতেই পারছেন দুটি সন্তানের জন্ম দেওয়ার জন্য কতটা পরিশ্রম কোর্টে হয়েছে ! আশা করি ব্যাপারটা বুঝতে পেরে এই দেরি হওয়াটাকে মার্জনা করে দেবেন ।


মায়াজম ব্লগজিন যারা পড়েন এতদিনে তাঁরা বুঝতে পেরেছেন যে , মায়াজম কী বলতে চায় । মায়াজম আপনার , আমার মুখ । মায়াজম শিল্পকে এগিয়ে নিয়ে যায় কিনা জানি না , কিন্তু শিল্প মায়াজমকে ছেড়ে কোথাও যায় না । এবারের মায়াজম প্রিন্ট বইমেলা সংখ্যা পড়ে যে পাঠক বঞ্চিত হবেন না , হলফ করে বলা যায় । মায়াজম প্রিন্ট এবার তৃতীয় সংখ্যায় পড়ল , কবিতা , গল্প , প্রবন্ধ , ভ্রমণ , অনুবাদ কবিতা , এবং গ্রন্থ সমালোচনা নিয়ে বিশেষভাবে সেজে উঠেছে । প্রকৃত শিল্পমনা পাঠক মায়াজমকে একবার হাতে নিলে হয়তো আর হাত থেকে নামাতে পারবেন না । আর মাত্র ক'টি দিন পরে কলকাতা বইমেলা ২০১৮- তে প্রকাশ হচ্ছে মায়াজম বইমেলা প্রিন্ট সংখ্যা । মায়াজমের পাঠক কলকাতায় বইমেলায় এলে একবার হাতে নিয়ে দেখছেন কি তাহলে ? 



আর সময় নেব না । এবার মায়াজম ব্লগজিনে যারা লেখা দিয়েছেন তাঁদের সবাইকে আন্তরিক শুভেচ্ছা জানাই । যারা মায়াজমের স্তম্ভ , সেই পাঠকদেরকে আন্তরিক শুভেচ্ছা জানাই । আসুন , কলকাতা বইমেলায় এসে মায়াজমকে আমরা আর একটু এগিয়ে নিয়ে চলি । 





                                                শুভেচ্ছাসহ , সোনালী মিত্র

২টি মন্তব্য:

  1. সাবলীল সহজ ভাষায় লেখা সম্পাদকীয় আরো একবার মুগ্ধ করলো...

    উত্তরমুছুন
  2. জয়তু মায়াজম। ভালোবাসা নিও সোনালী'দি।

    উত্তরমুছুন

Featured post

সোনালী মিত্র