অর্ঘ দত্ত বক্সী - মায়াজম

Breaking

২৪ আগ, ২০১৮

অর্ঘ দত্ত বক্সী

Rehabilitation : Substance Abuse disorders : Alcoholism ও নীলকণ্ঠ : একটি তথ্যসাহিত্য( information literature) উদাহরণ:-

Macro view of a wine glass containing alcoholic wine with a bunch of grapes

এ যুগের intellectuals রা যদিও alcoholism এর মিথ থেকে নিজেকে সরিয়ে নিয়েছে তাই এই আলোচনাটি ঋত্বিকের সাপেক্ষেই রাখছি... তবুও যুগ যুগ ধরে এই coincidence ছিল ও থাকবে। মোটের উপর ইন্টেলেকচুয়াল ও তাদের  নেশাপ্রীতির correlation একটি গবেষণার বিষয় এবং তাকে এখানে আমরা psychiatric textbook এর ভিত্তিতেই বিশ্লেষণ করতে চেষ্টা করব
আমি কোথাওই সরাসরি কিছু বলব না কিন্তু আপনাদেরই যোগসূত্র বুঝে নিতে হবে। সেটুকু সংযোগ আমি রেখেই চলবো।
অ্যালকোহলে আসক্ত মানুষদের গড় আয়ু non alcoholicদের তুলনায় ১০ থেকে ১৫ বছর কমে যায়। প্রতি বছর ২২০০০ মানুষ অ্যালকোহল জনিত কারণে মারা যায় ও জখম হওয়ার ঘটনা ঘটে প্রায় ২০ লক্ষ ( আমেরিকায় প্রধানত)।
মোট জনসংখ্যার ১০% ছেলে ও ৫% মেয়েরা alcohol abuse করে । ন্যূনতম এই শতাংশ হারেই সাধারণ মানুষ মদের নেশায় আসক্ত।
COMORBIDITY :
Antisocial Personality Disorder এটি ছেলেদের ক্ষেত্রেই বেশি দেখা যায়I এবং মদ্যপানজনিত মানসিক রোগের পূর্ব লক্ষণ হিসাবেও এটি খুবই কমন ( মদ খাওয়ার পয়সা যোগানোর জন্য চুরি করব, মিথ্যা কথাও বলব... )
Mood Disorders মদ্যপানজনিত disorderযুক্ত রোগীদের ৩০ থেকে ৪০% শতাংশের আগে জীবনের কোন একটি ফেসে major depressive disorder  ছিল এমন তথ্য পাওয়া গেছে এই ডিপ্রেশন মাদকাসক্ত হওয়ার অন্যতম একটি কারণ ও শর্তও বটে Cerebrospinal fluid ( CSF ) এ Dopamine metabolites ও GABA বলে দুই নার্ভের রাসায়নিকের concentrationমাত্রার এক্ষেত্রে বেশ পরিবর্তন ঘটে যায় Depressive থেকে manic বা vice versa ভাবে mood swing করতে থাকে এবং তা খুব কম সময়ের মধ্যেই।
মোদ্দা কথা এক সময় অতি মানব হওয়া ও এক সময় লিলিপুট হয়ে যাওয়াই manic ও depressive phase যা যুক্তি তক্কে বারবার চোখে পড়ে।  তিনি কখনো মেগালোম্যানিয়াক কখনো বউ এর কাছে শিশু ভোলানাথ এবং একইসাথে stimulus seeking আর avoidant personality এর
Anxiety disorders  alcohol বিষয়ক disordersযুক্ত মানুষদের ২৫% থেকে ৫০ শতাংশেরই রোগের কারণ হল অতিমাত্রার anxiety বেশ কিছু গবেষণা থেকে জানা যায় যে উদ্বেগ কমানোর জন্য অ্যালকোহলকে নিরাময় হিসাবে ব্যবহার করার প্রবণতা থাকে social phobiaএর রোগীদের ( ভাবা প্রাকটিসের সিনে social scenario গুলোকে তো আমরা বিপরীতার্থেও ভাবতে পারি !!! নীলকণ্ঠই আসলে পালিয়ে বেড়াচ্ছেন… নিজের থেকে )
Suicide alcohol-related disorderযুক্ত মানুষদের ১০ থেকে ১৫% আত্মহত্যা করেন বলে তথ্য পাওয়া গেছে
Death drive satisfy করাটা suicide করতে চাওয়া যে কোন মানুষের উপলব্ধি জাত প্রবৃত্তি। একেবারে ৫০টা ঘুমের ওষুধ না খেয়ে তারা  “মরতেটাই তো চাইছি “ করে দৈনন্দিনে ব্যাপারটা সহজ করে দেন প্রতি মুহুর্তে মদ্যপানের মাধ্যমে নিজের death driveকে flow off করে। “মদ্যপান করে নিজেকে শেষ করছি”। এটি শাশ্বত।
ETIOLOGY ( কারণ ) :
Psychological Factors অ্যালকোহল পান যে tension ও মানসিক যন্ত্রণা কমাতে আর আত্মবিশ্বাস বাড়াতে ছদ্মভাবে সাহায্য করে তা বেশ কিছু সাইকোলজিক্যাল তত্ত্বই মানে মদ নার্ভাসনেস কমাতে ও প্রতিদিনকার জীবনযাত্রার stress কমাতে সাহায্য করে বলে মত মদ্যপায়ীদের কিন্তু এই সত্য কেবল সামান্য থেকে মাঝারি মাত্রার মদ্যপানের ক্ষেত্রেই প্রযোজ্য Psychodynamic Theories কিছু কিছু মানুষ মদ খায় তাদের superegoএর আত্ম-শাস্তি প্রদানকারী রূঢ়তার থেকে বাঁচতে এবং অবচেতন স্তরের স্ট্রেসের তীব্রতাকে কমাতে।  Classical psychoanalytical theory এর প্রকল্প অনুযায়ী মাতালদের মধ্যে অনেকেই বিকাশের oral stageএই fixated হয়ে থেকে যায় এবং মুখের মাধ্যমে মদবস্তু পানের মাধ্যমে তাদের frustrationএর উপসম করতে চায় ( সিগারেট ও বিড়ি অধিক মাত্রায় সেবনের কারণও সেই একই oral fixation).
Behavioural Theories মদ্যপানের পরপরই যে সাময়িক আনন্দ হয় তা হল পুরস্কার এবং আবার মদ্য পান করার জন্য তা আরো উস্কে দেয় সেই পুরস্কার প্রথমবার পানের তীব্রতায় ফিরে ফিরে পেতে চেয়ে মানুষ বার বার মদ্য পান করে কিন্তু তা কখনওই পায় না  
Socio-cultural theories ঋত্বিকের সময়ে যা পরিস্থিতি ছিল তার সাপেক্ষে বর্তমান ভারতবর্ষ মদ্যপানকে সহজভাবেই মেনে নিয়েছে। বিশ্বায়নের বাজারে সাদারা যা করে তা আমরাও করি ... গর্বসহকারে...
Genetic Theories ৬০% ক্ষেত্রেই অ্যালকোহলের নেশার কারণ জিনগত বাকি ক্ষেত্রের কারণ পরিবেশগত কারণ ও cultural issues ( জমিদারের আর বাবুর ছেলে তাই মাতাল হবেই আর কি কত্তা !! ঋত্বিকের ফ্যামিলি ঢাকার খুবই উচ্চবিত্ত বংশ ও তাদের অনেকেই বেশ নাম করা মাতাল ছিলেন। )
Metabolism :  দেহে শোষিত অ্যালকোহলের ৯০%ই লিভারে oxidation এর মাধ্যমে বিপাকগ্রস্ত হয় লিভার যে হারে অক্সিডাইজ করে তার পরিমাণ ধ্রুব ও স্বনিয়ন্ত্রিত শরীর ১৫ mg/dL (decilitre) প্রতি ঘণ্টায় অ্যালকোহল বিপাক করতে পারে, তার বেশি শরীরের পক্ষে ক্ষতিকর
Sleep Disorders: অ্যালকোহল sleep architectureএ খুবই ক্ষতিকর প্রভাব ফেলে  অ্যালকোহল পানের ফলে rapid eye movement sleep ( REM or dream sleep ) এর পরিমাণ কমতে থাকে এবং গাঢ় নিদ্রা/ সুষুপ্তি(stage 4)র মাত্রাও কমতে থাকে ঘুম ছোট ছোট ভাগে বিভক্ত হয়ে যেতে থাকে আর মধ্যেকার জাগরণের সময়গুলো বড় ও দীর্ঘ হতে থাকে সুতরাং মদ্যপানে ভালো ঘুম হয় এই ধারণা আসলে একটি প্রবাদ!!
Diagnosis criteria for alcohol intoxication:
অ্যালকোহল পানের পরপরই বা কিছু সময় পর থকেই এই জাতীয় signs দেখা যেতে পারেঃ >
জড়ানো কথা ২ দৈহিক ভারসাম্যহীনতা ৩ অসংবদ্ধতা ৪ মনোনিবেশ বা স্মৃতিশক্তির কার্যক্ষমতা হ্রাস ৫ অসাড়তা বা কোমা অবস্থা
alcohol withdrawal এর ফলে যে যে লক্ষণ দেখা যেতে পারে  :
  1. Automatic hyperactivity ( ঋত্বিকের অধিকাংশ সিনেমায় যা দেখা যায়, অতিরিক্ত মননশীলতা)
  2. হাত কাঁপা 3. নিদ্রাহীনতা 4. Nausea or vomiting
  1. Transient দৃশ্যগত বা শ্রবণগত hallucinations or delusions ( যুক্তি তক্কো গপ্পে সেই ভূতের নাচের ব্যতিক্রমী দৃশ্যায়ন ( তার সাপেক্ষেও ) ভুললে চলবে না ... যেহেতু hallucinationsগুলো মূলত  auditory তাই জন্যই কি যুক্তি তক্কে লিপ সিঙ্ক রাখা যায়নি যা coincidentally sound design এর mile stone হয়ে গেছে বাংলা সিনেমায় ?)
  2. Psychomotor agitation & anxiety ( agitated যেন নীলকণ্ঠ সবসময়ই হয়ে আছে । এবং সেই bravado র পিছনে লুকিয়ে আছে acute anxiety )
(একবার জেদ করে ছাড়তে গিয়ে দাঁতকপাটি লেগে গিয়েছিল... চামচ দিয়ে অনেক কষ্টে তা খোলা যায়...)
The symptoms cause critically significant distress or impairment in social, occupational or other important areas of functioning.   ( নীলকণ্ঠ আর যাই হোক চাকরি পায়নি, ব্যবসাটা তিনি বুঝতেন না... impairment হয়ে যায় অতিরিক্ত মদ্যপানে ... এমনকি সাধারণ দৈনন্দিনের জন্য যেটুকু দরকার তাতেও...)
Subtypes of alcohol dependence : >
মূলত দুই ধরণের প্রকার হয়ঃ
type I : অপেক্ষাকৃত বেশি বয়সে নেশা গ্রস্ত হওয়া ও তত্জনিত সমস্যা , শারীরিক dependenceএর থকেও মানসিক dependenceএর প্রভাব বেশি, guilt feeling ( বড় একটা factor যুক্তি তক্কে )
Type II : অপেক্ষাকৃত কম বয়সেই অ্যালকোহল জনিত সমস্যার সূত্রপাত, শৈশবের risk factorsরা, ( childhood risks রা খুব important হয়ে দাঁড়ায়...দেশভাগ?) পারিবারিক মদ্যপানের এক স্ট্রং ইতিহাস, প্রতিমুহূর্তে মদ্যপানের জন্য ছোকছোকামি, মদ্যপানজনিত ররোগের এক দীর্ঘ চিকিৎসার ইতিহাস এবং জীবনে অনেক বড় বড় স্ট্রেসের মধ্যে দিয়ে যাওয়া এবং মদ্যপানরত অবস্থায় socially disruptive behaviours... ( এটা কিন্তু সবথেকে কাছাকাছি যায় নীলকন্ঠ চরিত্রের...) মদ্যপান থেকে বিরত থাকার যথাযথ ট্রেনিং স্কিল ছাড়া তারা মদের নেশা থেকে দূরে থাকতে পারে না (rehabilitation...)
Alcohol Intoxication :> অ্যালকোহলের legal dose হল ৮০ থকে ১০০ mg ethanol (CH3-CH2-OH) per decilitre of blood. Behavioural changes, motor performanceএ শ্লথতা , এবং  পরিস্কারভাবে চিন্তা করার ক্ষমতা কমতে থাকে ২০ থেকে ৩০ mg/dL blood concentrationএ. ১০০ থেকে ২০০ mg/dL blood concentrationএ সংবদ্ধতা ও বিচারশক্তি কমে আসে, মুড দ্রুত পরিবর্তিত হতে থাকে আর cognitive distortion ের মাত্রা বাড়তেই থাকে ( 150 mg/dL এর থেকে বেশি concentration এ যদি কারো impairment না হয় তবে ঋত্বিকেরই মতো তার pharmacodynamic tolerance আছে ধরে নিতে হবে )। ২০০ থকে ৩০০ mg/dL concentration rangeএ কথা জড়িয়ে যাওয়া খুব বেশি মাত্রায় হতে থাকে এবং স্মৃতিশক্তির গুরুতর হ্রাস ঘটে( alcohol blackouts) তার থেকেও বেশি blood alcohol concentration এর ফলাফল হল প্রথম পর্যায়ের anaesthesia ( হাঁটা শুধু হাঁটা ক্লান্তিহীন ) এবং অভ্যস্ত নয় এমন পানকারী যদি ৪০০ mg/dL অতিক্রম করে যায় তার শ্বাসকষ্ট থেকে কোমা বা মৃত্যু পর্যন্ত হতে পারে…
Alcohol withdrawal :> ৬ থেক ৮ ঘণ্টা মদ না খাওয়ার পর থেকে হাত কাঁপা শুরু হয়, psychotic symptoms and প্রত্যক্ষজ ভ্রান্তি শুরু হয় ৮ থেকে ১২ ঘণ্টার মধ্যে, হৃদরোগের প্রকোপ ১২-২৪ ঘণ্টার মধ্যে, , Delirium tremens (DT) ( ভুল বকা, খুব intellectual লাগে শুনতে যদিও ) ৭২ ঘণ্টার মধ্যে...
অতিরিক্ত মাত্রায় মদ্যপান short term memory/ recent memory loss এর কারণ ( তাই মাতাল অবস্থার কথা মনে থাকে না পরের দিন সকালে ) (Dementia and Amnesic disorders are common )  
Idiosyncratic Alcohol Disorder : মদ্যপান অবশ্যই মেজাজের রাজা মানুষদের impulsiveness, aggression ও আত্মহননের প্রবণতাকে বাড়িয়ে দেয় ( ঋত্বিকের মতো মেজাজের রাজারা যাদের নিজেকে ইউনিক ঈশ্বর ভাবার tendency ছিলো,  এই নেশাটি নিজেকে সর্বশ্রেষ্ঠ ভাবার রোগ নিয়ে আসেই)
Psychiatry ও clinic আসার আগে যারা মানসিক রোগী ছিলেন তাদের সবাইকেই ভাবা হত গিফটেড। ওঝা শ্যামন কখনও কখনও রাজারও ঈশ্বরিক শক্তির যে ভর হত তা তো traditional psychology তে মানসিক রোগই। কিন্তু আমাদের সভ্যতা ও সংস্কৃতিতে তা দৈবতা, বিশেষ শক্তিরূপে পূজিত। অন্তত ভারতবর্ষে ক্ষ্যাপা পাগলারা ছিলেন দিব্যোন্মাদ। তাদের এই জন্যই পাগল বলা হত কারণ তারা সাধারণ মানুষদের থেকে অনেক অনেক বেশি ক্রিয়েটিভ ছিলেন, ছিলেন natural wisdom এর অধিকারীএখনও অ্যাকাডেমিক স্টলওয়ার্টদের মধ্যে সামান্য ‘ab’normality পেলে তাকে শ্রদ্ধার দৃষ্টিতে দেখা হয়যে মানুষটা বাঁধা রুটিনে বছরের পর বছর কাটায় বরং তাকেই ক্রিয়েটিভিটি abnormal বলে ওঠে। ঋত্বিকের অপর ডাকনামও ছিল কিনোক্ষ্যাপা। এক শিবজ দিব্যোন্মাদ।        

 
 







  
        



কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন

Featured post

সোনালী মিত্র