দীপঙ্কর বেরা - মায়াজম

Breaking

২৪ আগ, ২০১৮

দীপঙ্কর বেরা

                     নেশার ঘোর 
কালবেলায় সবে চেয়ারে এসে বসেছে জানা। এমনসময় হন্তদন্ত হয়ে এক মহিলা এসে হাজির। বলল - স্যার, কমপেলেন লেখাতে এয়েছি।
জানা দৃষ্টি তীক্ষ্ণ করে দেখতে লাগল। মাথার চুল গায়ের কাপড় উসকোখুসকো। হাতে পায়ে পিঠে কালসিটে দাগ। এসব কেস তদন্ত করে কিছু হয় না। কিন্তু জমিয়ে বেশ আদিরস শোনা যায়। তাই বলল - বলুন, কতজন ছিল?
মহিলা অবাক না হয়ে বলল - অনেক। আরে বাবা, অনেক কেন? সবাই। তবে আমার স্বামী ও দু চার জন পড়শীকে সামনে থেকে দেখেছি।

- সে তো বুঝলাম। কিন্তু কমপ্লেন কার বিরুদ্ধে?
আরও সহজ করে জবাব দিল মহিলা - কার আবার? নেশার বিরুদ্ধে।
- নেশা! আপনার স্বামীর নাম।
- না।
- তবে পড়শির নাম।
- না।
- তবে?
মহিলার মেজাজ আরো চড়ে গেল। বলল - নেশা। মানে মদ জুয়া ড্রাগের নেশার কথা বলছি। এ নিয়ে অনেক বছর ঘর করছি। দেখে বলতে পারি। আপনিও তো কাল রাতে তাই করেছেন। 
শুনতে পেয়ে এক হাবিলদার ফিক করে হেসে উঠল। সকালবেলায় মেজাজ চটকে যাচ্ছে। রেগে উঠল জানা। বলল - জানেন কার সাথে কথা বলছেন।তাছাড়া এ রকম কমপ্লেন থানায় হয় না। তোমার স্বামীর নামে কি কমপ্লেন লিখব?
মহিলা এবার নরম সুরে বলল - আমার স্বামী আমাকে মারধর করে ঠিক কথা। কাল রাতেও করেছে। পড়শির স্বামীরাও করে। কিন্তু সে তো মদ খাওয়ার পর।
জানা একেবারে সপ্রতিভ জবাব দিল - স্বামীকে নেশা করতে বারণ করুন। সমস্যার সমাধান।
- তাহলে মদ গাঁজা চরস সিগারেট গুটখা খৈনি এদের কোন দোষ নেই। এরা পাড়ার মোড়ে মোড়ে শোভা পাবে। ভাটিখানা বাড়বে। শুধু যে খাবে তার দোষ। তাই তো? 
জানা পেন নামিয়ে রেজিস্টার বন্ধ করে বলল - দোষ তো দিচ্ছি না। আপনার পরিবার আপনাকে সামলাতে হবে? আমাকে বললে আমি না হয় নির্যাতনের কেস ঠুকে দিতে পারি।
- নির্যাতনের কেস লিখুন নেশার বিরুদ্ধে। মদ গাঁজা চরস এদের বিরুদ্ধে।
জানা এবার টেবিলে দু ঘা লাঠি ঠুকে উঠে দাঁড়াল। বলল - ভ্যানতাড়ামি মারার জায়গা পাও নি। আমি ভাবলাম রেপ কেস? বলে কি না নেশা। বেরো এখান থেকে।
মহিলাও কম যায় না। উঠে দাঁড়িয়ে বলল - রেপ কেস? তাই আপনি আমাকে ঘুরঘুর করে দেখছিলেন। পুরুষ কি না, তাই?
এমন সময় থানায় ঢুকল আলুথালু এক লোক। পা জড়িয়ে ধরল জানার। তারপর মহিলার দিকে আঙুল তুলে বলল - স্যার, ওর কেস লিখবেন না। মদ খেয়ে আমার মাথার ঠিক থাকে না। ঠেকের পাশ দিয়ে আমি আর বাড়ি ফিরব না।
তারপর মহিলার হাত ধরে বলল - সত্যি বলছি আর হবে না। চল, মুন্নি আর মকা কাঁদছে।
মহিলা এবার জানাকে বলল - স্যার, দেখলেন তো। এবার সরকার হন আপনারা। আমরা ভরসা পাই।
ওদের চলে যাওয়া দেখতে দেখতে জানা ভাবল - সত্যি যদি আমরা সরকার হতে পারতাম। কি যে ভাল লাগত।

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন

Featured post

সোনালী মিত্র