শ্যাম পুলক - মায়াজম

Breaking

১৭ এপ্রি, ২০২০

শ্যাম পুলক

দেয়ালচিত্র; রুমের দেয়াল হতে (খসড়া)
কেউ আমাকে বলছিলো, মেরে ফ্যাল, মেরে ফ্যাল
যেটা তুমি করতে পারো, তা হল একটা চরিত্র সৃষ্টি করলে, আর তাকে দিয়েই খুনটা করালে।
যেহেতু সৃষ্টি করেছেন, সেই জন্যও যদি খুনের অধিকার থাকতো, তা হলেও কি মা সন্তানকে খুন করতে পারতো?
তারা কিন্তু তাদের বহু অধিকার আদায় করেও
আর এমন যে, কেউ এসে তোমাকে দিয়ে খুনটা করিয়ে নিচ্ছে; তুমি তাড়িত, প্রতারিতও
জিম মরিসন,
মাকে আমি বুঝি না, ঠিক কেনো মনে করে তিনি আমাকে ভালোবাসেন! অদ্ভুত!
জন্ম দিয়েছেন বলে?
পিতার ভালোবাসাই কত দিন থাকবে?
সেটা কতটা স্বাভাবিক?
সার্কাসের মাস্টার হিসেবে পিতা কতোটা সচেতন?
কাফকাঃ আমাকে খুন করো, নয়তো তুমি খুনি
ব্যথিত হৃদয় ভালোবাসা পায় না, পেলে তা মেনে নিতেও পারে না।
আমিও না
কোন ভয় ছিলো?
কেনই বা ভয় ছিলো? ছিলো কি?
চাঁদ উঠুক, সবুজ চাঁদ
পৃথিবী অন্ধকারে, জ্যোৎস্নায় কিছু আসে যায় না
লোরকা,
ভালোবাসা কিন্তু এক ধরণের অত্যাচারও!
জীবনানন্দ
কালো মেয়েকে বাবা বিয়ে দিয়েছে অনেক টাকা যৌতুকের মাধ্যমে; তার আত্মহত্যার পর পাঁচ গুণ ফেরত পেয়েছে। মামলায় সম্মানহানি হোক কেউ তা চায়নি।
আসলে সারাক্ষণ আমি নিজেকে খুনের চিন্তা করি, আত্মহত্যার চিন্তা না
ইটস ফানি!
আমি ঠিক আমি নই
কবিতা যুক্তিতে লিঙ্গ ঘষে না, শুধু আপনাকে ভাবতে শেখায়
  • কি?
প্রথম লাইনটা পত্রিকার কাটিং
প্রথম লাইন!
কোন প্রথম লাইন?
পৃথিবী ধ্বংস হয়ে যাক, নিঃসঙ্গ স্বপ্নাতুর আর কী চাবে?
প্রতিটা সন্তানই ধীরে ধীরে পিতামাতাকে ক্ষমা করতে শেখে,
যদিও তারা ক্ষমা চায়নি, তবুও......
৫৭
বঙ্গভঙ্গ
শ্যাম পুলকের ফাঁসি চাই
শ্যাম পুলক কাউকে বন্ধু ভাবতে পারে না
দুর্ভাগা
নারীটি বাচ্চা নিতে চাচ্ছিলো না বলেই তাদের ডিভোর্স হচ্ছিলো, রায়ের আগের দিন জানতে পারলো, ছয় মাসে দ্বিতীয়বার প্রেগন্যান্ট।
যদিও গর্ভপাত কোন মোক্ষম হাতিয়ার নয়, উচ্চাকাঙ্ক্ষা নয়,
একটা ভয়, রক্তের ভিতর দিয়ে বয়ে যাওয়া এক অব্যক্ত আনন্দ,
একটা প্রতিবাদের ভাষা খুঁজে বেড়ানো;
কথিত প্রকৃতিপ্রেমিরা কেমন হাস্যকর;
কথিত বন্দুক যুদ্ধ!
ক্যাম্পে হরিণের মাংস পুড়ে খেয়েছিলাম সেবার
এস এম সুলতান(দরোজার পেছনে লাগানো পোস্টার)
ব্যাপারটা ব্যাখাতীত
পছন্দ ক্লিউপ্রেট্রা
অপছন্দ মিস তেরেসা
সঙ্গম একটি মহত্তম কবিতা
প্রতিদিন অন্তত একটি প্রজাপতি ধরি, আর পাখা ছিড়ে দেই
পাখাটা দেয়ালে সেঁটে দেই।
কোন ব্যাপারটা?
মিথ্যে বলা আমার একটা প্যাশন!
এক ধরণের আবেশে জড়িয়ে পড়ি;
সময়কে কতোদিন আটকে রাখা সম্ভব?
৪৭
  • কেবল একটা ভাবনা;
সময়কে স্থবির করতে চাইলে, সময়ে এসে মানুষকে স্থবির করে দেয়।
কিন্তু মানুষকে কতোদিন আটকে রাখা সম্ভব?
১৬, ১৭, ১৮, ১৯, ২০
অথবা তারও আগে,
সক্রেটিস কেবল সার্কাসের ভাঁড় নয়,
প্লেটোর গুহায় তিনি নিজেও বন্দি যখন,
৭১
যা আমাদের পিছু ছাড়বে না
এবং যেভাবে আমাদের ভবিষ্যৎ নেই।
পিতা, আপনি আমাদের সময়ের সবচেয়ে মহান সমস্যা।
সার্কাসের মাস্টার হিসেবে তিনি কতোটা সচেতন?
প্রবল ইচ্ছা হলেও মাকে চিৎকার করে আর ডাকতে পারি না। শৈশব পেড়িয়ে এসেছি। অস্বস্তি লাগে।
কুকুর দেখলেই আমি বার বার ওদের চোখে তাকিয়েছি, এবং ওরা আমাকে তাড়া করেছে।
স্কারলেট মেমোরিয়াল*
কার্ট কোবেইন
তুমি জানো, তুমিই ঠিক
তুমি যতোটা প্রেমিকা, ততোটা...
ক্যাসানোভা তার শিল্পকে যাপন করে উত্তাল সমুদ্রে একা নৌকায় ভাসছে।
আমি যতোটা মিথ্যার আবেশে জড়িয়ে থাকি,
তথ্যের সাগরে পৃথিবী ভাসছে। তথ্য তাকে গভীরে ডাকছে।

এবং সবাই যখন বুঝবে, আমরা কতোটা গভীরে ডুবসাঁতার দিচ্ছি। বিচ্ছিন্নতা যতোটা ডাকেনি...

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন

Featured post

সোনালী মিত্র