নিলয় নন্দী। - মায়াজম

Breaking

১৭ এপ্রি, ২০২০

নিলয় নন্দী।

বামন চাঁদ


যদিও আমাকে সাঁতার শেখান বাৎস্যায়ন
যদিও আমার পুরু ঠোঁট চেনে দ্রাক্ষারস
যদিও তুমুল বৃষ্টির নাম কষ্ট কাম

তবুও আমার উচ্চতা সেই ফুটিয়া চার।

যদিও পাখির ডানা মানে সেই ট্রাপিজ বার
যদিও হাতির লিঙ্গে মাখাই গরম ঘি
যদিও আমিই ফাইফরমাশ তাঁবুর ওম

তবুও আমার তানপুরা তে ব্যাটন সুখ।

সুখের কথাই বলছি যদি রাজপোশাক
রাংতামোড়া সস্তা থালায় ফ্যানভাতে
যদিও ছেঁড়া পর্দা সুখে শুকোয় ব্রা

তবুও আমার ভাঁড়ার ঘরে খিস্তিমাত।

যদির কথা ছুঁড়েই ফেলি সাইকো চাঁদ
লম্বা জুতোয় পা ঢুকিয়ে দিই তালি
হিলহিলিয়ে কোমরে যার রেশমি চুল

তবুও আমার শিকড় হয়, শিকার ওর। 

৬টি মন্তব্য:

  1. দুর্দান্ত! দুর্দান্ত! কিন্তু শেষ স্তবকে যদিও রাখলেই ভালো হত মনে হল। 'যদিও হাতির লিঙ্গে মাখাই গরম ঘি' -- হা হা হা! কবিতায় এইভাবে হিউমার আনাটা খুব দরকার। কবিতা শুধু রামগোরুড়ের ছানাদের জন্য কেন হবে! তানপু্রাতে ব্যাটন সুখটাও খুব ভালো প্রয়োগ। শাবাশ!

    উত্তরমুছুন
  2. মুগ্ধতা ও বিস্ময়।প্রত‍্যহ নতুন শব্দ ও তার প্রয়োগ অসাধারণ

    উত্তরমুছুন

Featured post

সোনালী মিত্র