পীযূষকান্তি বিশ্বাস - মায়াজম

Breaking

২৬ জানু, ২০২৪

পীযূষকান্তি বিশ্বাস

 

এই দেশেতে এই সুখ হলো
-
পাখি উড়ে গেলে গাছ আর গাছ থাকে না,
গাছ হয়ে ওঠে স্মৃতিসরণী
ক্ষীণ স্বরে জ্যাঠামশাই ডাকছেন...মেরা বেটা...
এই বুঝি ঝনঝনান
আকাশ থেকে অঝোরে ঝরে পড়ছে আম
এই বুঝি জনতা লাখো লাখো বিদেশমুখী হলো
এই দেশেতে এইটুকু সুখ হলো
আবার কোথায় যাই না জানি
এই তো পথ আড়াআড়ি উপরনিচ
এই তো চেনা সিগন্যাল এককদিক
পথ ঢেউ হয়ে উঠেছে
ঢেউ হয়ে উঠছে স্মৃতিসরণী ।
কোন কুয়াশাই যেন যথেষ্ট আড়াল নয়
আমি যে দেশেই ঘুমাই না কেন
যে ভাষায় দেখি স্বপ্নঃ
স্পষ্ট দেখি একটি একক আম গাছ
কিভাবে ক্রমশ জ্যাঠামশাই হয়ে উঠছে ।
-------------------






আর আমারে মারিস নে মা

এই ভাঙ্গা বিছানায় কখন যেন চাঁদ ফুটেছে
আমি তার আলোয় শিশুকে দেখছি
মনেহয় তাকে অতিক্রম করে এসেছি কখনো
অথচ এইটুকু বিছানা পার করে যেতে
আমি পারছি না ।
এই বাজার জুড়ে লাল ফিতার উল্লাস
কে কাকে অতিক্রম করে যাবে
এই উচ্ছ্বাস রাজ্যে জ্যোৎস্না রঙের আম
এই ছাদের কার্নিশে কেন এতো গুচ্ছআঙুর
আমার দাঁতবদন কেন খাট্টা হয়ে আসে ...
আমি বিছানা ছাড়িয়ে উঠবো
আমি লাফ দিয়ে পেড়ে আনবো সূর্য
আমি, প্রতিবাদ হয়ে ফুটে উঠবো
আর আমারে মারিসনে মা ।
ননী নিয়েই তো আমাদের যত লড়াই
লড়াই নিয়ে আর আমাদের যত ননী
শিশুকে আমি আবার অতিক্রম করে যাবো
পেড়ে খাবো ক্ষুধার বীজসমূহ !

1 টি মন্তব্য:

Featured post

সোনালী মিত্র