দূর্বা মুখার্জী - মায়াজম

Breaking

২৪ জানু, ২০১৬

দূর্বা মুখার্জী

                                          উদাসীন বিন্দু










ওরা ঢিল ছুঁড়েই যাচ্ছিল
যতক্ষণ আমি দিগন্ত ছুঁতে পারিনি
তখন আমি বালিহাঁস
আর ঢিল ছুঁড়ে ছুঁড়েই যেন মেরে ফেলা যায় ?
ঠিক এমনটাই ভেবেছিল ওরা ।
আর পরিযায়ী পাখির মত
আমি ভিজে ডানা শুকিয়ে নিয়েছি
বিগত তিরিশটি সূর্যোদয়ের সাথে ।
ওরা পিছু নিয়েই চলেছে -
শুধু অস্ত্রগুলি প্রদেশ বিশেষে পালটে গিয়েছে বারংবার ।


আর আমি ডুব দিলাম
জলের গভীরে জলের সাথে দেখ মিশে মিশে
আর কোন কান্না নেই - ঝিনুক ঝিনুক বুকের ভিতর
মুক্তো টলটল - কেবলই ঝরণা শরীর জুড়ে ।


আর ক্লান্ত বিহঙ্গম পৌঁছে গেল
উদাসীন বিন্দুতে -
ঢিলগুলি ছুঁড়ে তারা জলে যে বৃত্তগুলি তৈরি করেছিল
আর তারা কাটাকুটি খেলতে খেলতে
তাকে দূর থেকে আরও দূরে পৌঁছে দিল ।


তখন সবাই দেখতে পেল একটি হলুদ পাতা
স্থির হয়ে ভেসে আছে ।
আমি ।


কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন

Featured post

সোনালী মিত্র