শর্মিষ্ঠা ঘোষ - মায়াজম

Breaking

১৮ মার্চ, ২০১৬

শর্মিষ্ঠা ঘোষ

                               কারুকাজ










অলৌকিক আমার ঘরের ইঞ্চি ইঞ্চিতে ঘাপ্টি মেরে থাকে
সকাল থেকে সন্ধ্যে ভূততাড়িত ছুট ছুট ছুট
স্বেদ ঘামের অন্তে আপন গন্ধের কোনো কোল বিছানো
প্রতিটি আত্মহত্যার পর আয়নায় ছায়া খোঁজে অবকাশ
যখন পাশের লোকটি হারিয়ে যায় আর আমি ঘরে ফিরি
হাঁচি কাশি টিকটিকি পেরনো সব মুহূর্তই কি যথেষ্ট অলৌকিক নয় ?
মেয়েকে স্কুলবাস থেকে নামিয়ে আনার পর ও কার্টুন আমি নিউজ
দেখি ওর স্কুলের একটি পুলকার ট্রাকের মুখোমুখি হয়ে গেছে
সাত সাতটা শিশুর লাশ ঘিরে হতবাক নীরবতা
আমি অলৌকিকের ঘাড়ে স্বস্তির শ্বাস ফেলি নিরাপদ আত্মজার জন্য
যে শিক্ষকটি ভুঁইফোড় নেতার হাতে মার খায় সে আমি নই
যে পরিবারের কেউ ধর্ষিত হয় তা আমার নয়
যে কান্না থেকে আমি পিঠ বাঁচিয়ে নাক ঘেঁষে বেরিয়ে আসি
জানি সেসব অলৌকিক হাতের কারুকাজ
প্রতিটি শবযাত্রাপথের ফুল আর খই দেখতে দেখতে মনে হয়
হুলুস্থূলু বেঁচে আছি অলৌকিক সম্বল

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন

Featured post

সোনালী মিত্র