রিয়া চক্রবর্তী - মায়াজম

Breaking

১৮ মার্চ, ২০১৬

রিয়া চক্রবর্তী

                  

                                   রাতের অচেনা পৃথিবী











তিনঘণ্টা দেরিতে যখন ট্রেনটা স্টেশনে এসে পোঁছোল, রাত বারোটা বাজে। সালোয়ারের ওড়নার সাথে কাঁধের ব্যাগটা চেপে ধরে দ্রুত হাঁটতে লাগলাম। অমাবস্যার রাত। হলদে আবছা আলোতে হাজার হাজার পোকা উড়ে বেড়াচ্ছে। আলো আঁধারির ভৌতিক খেলায় অজস্র কালো কালো জীবন্ত ছায়া ছুটে আসছে আমার দিকে। ধেয়ে আসছে বিশ্বাসঘাতক শ্বাপদের দল। তাদের মাঝে একা আমি যেনো "রিজিয়া সুলতানা"। চুপকরে দাঁড়াতেই শোনা যাচ্ছে পশুরূপী মানুষের গর্জন। পেঁচার ডাক, ঝিঁঝিঁর কনসার্ট ভূতেদের রাতের মজলিশ। টানা অনেকক্ষণ হেঁটে ক্লান্ত তখন। ভয়াল অন্ধকারের মাঝে হুড়মুড় করে কি যেনো সামনে ভেঙ্গে পড়লো। আক্কেল গুড়ুম! কণ্ঠস্বর আটকে গেলো বোবার মতোই, আমি তখন দিশেহারা। মনে সাহস এনে ভালো করে দেখলাম, একটা শুকনো ডাল ভেঙ্গেছে। হঠাৎ দেখি সামনে দিয়ে উড়ে গেলো সাদা একটা ছায়া। ঠাম্মার কাছে গল্পে গল্পে শুনেছি ভূত আছে। ভুতের বাপের শ্রাদ্ধও হয়। সেইদিন বিশ্বাস করিনি। তবে আজ বিশ্বাস করতে মন চাইলো। হয়তো আজ কোনো ভূতের বাপের শ্রাদ্ধই হচ্ছে। আর তাদের মাঝে আমি এসে পড়েছি এক্কেবারে অনাহূত।

অন্ধকার রাস্তা হাঁটছে আর হাঁটছি আমি বীর রিজিয়া। অসংখ্য ভূতের মাঝে। হঠাৎ মনে পড়লো ছোটবেলার সেই বিখ্যাত ছড়া, আবারও মনে মনে আওড়ে নিলাম
"ভূত আমার পুত, পেত্নী আমার ঝি।
রাম লক্ষণ সাথে আছে, ভয়টা আবার কি। "                                  
রামের নামে বুকে থুতকুড়ি দিয়ে আবার চলা শুরু। সামনে একটা কালচে দিঘির কালো জল টলমল করছে। যেনা কোন ভয়ঙ্কর দানবের চোখ। কি যেনো একটা শব্দ হচ্ছে। ঘড়ঘড় শব্দকরে কোন ভূত রমণী তার কলসি ভরছে। পাশেই শ্মশান। শূন্য মাটির কলসি, পোড়া কাঠ, একেবারে রক্তাল্পতায় ভোগা রোগীর মতো রক্তশূন্য হয়ে গেলো এইসব দেখে। বেপরোয়া হয়ে একটা মড়া কাঠ তুলে নিয়ে চিৎকার করে বললাম আর 'একপোয়া এগিয়ে এলেই এক আঘাতেই মাথার খুলি ফাটিয়ে দেবো।' নির্জন রাতের অন্ধকারে ধ্বনিটা বেশ জোড়েই শোনালো। হয়তো ওরা শুনতে পেয়েছিলো। ভাগ্যিস মড়া কাঠটা ছিলো! আর পুকুর পাড়ে শ্মশানটা না থাকলে!

আর মাত্র মিনিট দশের পথ। রাতের পাহারাদার তার বাঁশি বাজিয়ে আমার সামনে এসে থমকে গেলো। তখনও মড়া কাঠটা আমার হাতে আর বুলি ওই একটাই 'মাথার খুলি ফাটিয়ে দেবো।' হঠাৎ টর্চের আলো পড়লো আমার মুখে। ব্যস্ত হয়ে পিসি বললেন ওরে মড়া কাঠটা হাত থেকে ফেল! পিসির গলার স্বরে নিজেকে ফিরে পেলাম। মনে পড়লো পিসির বাড়ি বেড়াতে এসেছি। সত্যিই তাহলে বাড়ি পৌঁছেছি। আর ভূত নেই। কিচ্ছু নেই।
পেছনে ফেলে এসেছি রাতের অচেনা পৃথিবী।

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন

Featured post

সোনালী মিত্র