সমরজিৎ সিংহ - মায়াজম

Breaking

১৮ মার্চ, ২০১৬

সমরজিৎ সিংহ

                                                     সাঁকো








আর একটা বিশ্বাস ছিল, এই দহে তিনটে চিতল মাছ আছে, যাদের ওজন এক মণের কম নয়, এবং এই চিতলের লেজের ঘা খেয়ে মনিঠাকুরের বাবা মারা যান ।
ফলে, এই স্থান নিয়ে ভীতি ছিল গ্রামের সকলের । কেউ, একা, সন্ধ্যের পর, এখান দিয়ে যেতে চাইত না ।
এসব কাহিনী বিশ্বাস করিনি আমি, বিশ্বাস করার কোনো কারণও ছিল না ।
তো, সেদিন, স্কুল থেকে ফিরে, রেস্ট নিয়ে, যখন বেরিয়েছিলাম, সন্ধ্যে নেমে গেছে । হাঁটতে হাঁটতে কখন চলে এসেছি ঐ খালের কাছে, খেয়াল করিনি । বলা হয়নি, এই খালের উপর একটা বরাক বাঁশ পেতে গ্রামের দুই পাড়ার মধ্যে গড়ে তোলা হয়েছে যোগাযোগসূত্র । কি ভেবে, ঐ সাঁকো পেরিয়ে চলে গেলাম । ও পাড়ায় থাকে আমার এক মাসি, ভাবলাম, দেখা করে আসি । আর আমার এক সহপাঠিনীও থাকে সেদিকে ।
সহপাঠিনীর সঙ্গে দেখা করিনি, করেছি মাসির সঙ্গে । আমাকে দেখে, তিনি খুব খুশি । বলল, আজ থেকে যাও ।
আমি থাকিনি । কিছুক্ষণ গল্প করে, চলে এলাম । পথে এসে, দেখি, ঝির ঝির করে বৃষ্টি পড়ছে । পথ জনশূন্য, আশ্চর্য এক নিস্তব্ধতা চারদিকে । মনিঠাকুরের বাড়ি পেরিয়ে, পশ্চিমে, সামান্য এগিয়ে এসে, সেই এক সাঁকোর সামনে দাঁড়ালাম । একটিই বাঁশ, ব্যালেন্স রেখে পার হতে হয়, তবে, গ্রামের লোকেদের সে অভ্যেস আছে ।
সাঁকোয় পা রাখতে যাব, দেখি, সাঁকোর উপরে একটা কাল বিড়াল, হুলো টাইপের । বিড়ালটাকে তাড়াতে চাইলাম, সরে গেল না । বিরক্ত হয়ে একটা লাথি মেরে সরিয়ে দিলাম । লাথি খেয়ে, ঝপাং করে, দহের জলে পড়ে গেল ।
সাঁকো পেরিয়ে এপারে আসব, দেখি, প্রায় কুড়ি-পঁচিশটা কাল বিড়াল সাঁকোর প্রান্ত ঘিরে ম্যাঁও ম্যাঁও করছে, আমার পা রাখার পথ বন্ধ করে ।
বুঝতে পারলাম না, এত বিড়াল কোথা থেকে, এক মুহূর্তে, চলে এল এখানে !
এক পায়ে সাঁকোর উপর দাঁড়িয়ে আমি, নিচে, প্রায় বারো তেরো হাত নিচে জল, সেখানে অনেক বাঁশ পুঁতে রাখা হয়েছে মাছ ধরার লোভে । যদি পড়ে যাই, সে বাঁশের উপরেই পড়তে হবে, সেক্ষেত্রে, আমার আর নিস্তার নেই । মরেও যেতে পারি ।
এই প্রথম, সারা শরীরে ও মনে ভয় চেপে বসল । বিড়ালগুলিকে তাড়াবার চেষ্টা করছি, পারছি না, বরং মনে হচ্ছে, বিড়ালের সংখ্যা যেন দ্বিগুণ হয়ে গেল ! সারা গা কাঁটা দিয়ে উঠল আমার । ঘামতে শুরু করেছি ততক্ষণে ।
ব্যালেন্স রাখার শক্তিও শেষ হয়ে আসছে । একবার ডান পা, একবার বাঁ পা, পালটে পালটে, এতক্ষণ, ব্যালেন্স রাখছিলাম, তাও যেন আর পারছি না ।
আমার মা-র কথা মনে এল, আমি মরে গেলে, মা খুব একা হয়ে যাবে । আমি ছাড়া মা-র আর কেউ নেই । নিজেকে গালি দিলাম, শুয়োর, কেন ও পাড়ায় গিয়েছিলে ? কেন ?
শেষ বারের মত, বিড়ালগুলিকে তাড়াবার চেষ্টা করলাম, দশ বারোটা বিড়াল ইতিমধ্যে উঠে এসেছে সাঁকোয় । এবার আমার মরণ নিশ্চিত, আর বাঁচার কোনো সুযোগ নেই, জলে ঝাঁপ দেওয়া ছাড়া ।
গলা শুকিয়ে গেছে আমার, দু-চোখ বেয়ে গড়াচ্ছে জল । আমি তাহলে আর বাঁচব না ?
তখনই, দেখলাম, কে একজন, এক হাতে লণ্ঠন, এক হাতে ছাতা মাথায় ধরে, বৈষ্ণব পদাবলীর এক পদ গুন গুন করে গাইতে গাইতে আসছে !
তিনি এগিয়ে আসতেই, এক লহমায়, দেখলাম, বিড়ালগুলি কোথায় যেন হাওয়া হয়ে গেল । কিছু বুঝে ওঠার আগে, আমি বোধ হয়, মাথা ঘুরে, পড়ে যাচ্ছিলাম, তিনি ধরে ফেললেন আমাকে ।
তুমি ললিতার পোলা না ?
উত্তর দেবার মত কোনো শক্তি আমার তখন নেই, কোনো রকমে, মাথা নেড়ে, জানালাম, হ্যাঁ ।
সাঁকোর উপর ওভাবে দাঁড়িয়েছিলে কেন ?
আমি কোনো রকমে বললাম, বিড়াল...                                               
বিড়াল ? সে আবার এসেছে জ্বালাতে ?
আমি অবাক হয়ে, লণ্ঠনের ঐ আলোয়, দেখলাম, লোকটার চোখেমুখে আগুনের ফুলকি । বললেন, বাড়ি যাও, বিড়ালটাকে আমি দেখছি ।
কোনো কথা না বলে, এগিয়ে গেলাম বাড়ির দিকে । কিন্তু লোকটা কে ! তাকে আমাদের গ্রামে কখনও দেখিনি ! তাহলে ?
কি ভেবে, পেছন ফিরে, তাকালাম, দেখি, লোকটা নেই । সাঁকো পেরুলেও, ওপারে অন্তত তাকে দেখতাম, না ওপারেও নেই !
ঝটিতি সাঁকোর কাছে ফিরে গেলাম, না, কোথাও তার চিহ্ন নেই !
এ কি ম্যাজিক না কি ! কি করে এটা সম্ভব ? কি করে ?

ঘরে এসে, মা-কে সব খুলে বললাম, মা আমাকে তার বুকের মধ্যে জড়িয়ে ধরে, কাঁদতে লাগলেন অঝোরে । বললেন, তিনি তোমাকে রক্ষা করুন ।



কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন

Featured post

সোনালী মিত্র