সুকুমার চৌধুরী - মায়াজম

Breaking

৬ মে, ২০১৬

সুকুমার চৌধুরী

                                    জীবন






জীবন চাঁদিই বোঝে চাঁদ ততো অনিবার্য নয়
তবু আমি আকাশের দিকে বাড়িয়ে দিলাম
 আমার শীর্ণ দু হাত

আমার ভাতের থালা কেড়ে নিয়ে গেল মহাজন
 আর প্রতিবেশী জীবন এসে দিয়ে গেল
 ছোলামুড়ি দীপঙ্কর জ্ঞান

আমি পেটে গামছা বেঁধে চেঁচিয়ে বললাম
 হে জীবন তুমি সুন্দর ও শিল্পময় হোয়ে ওঠো
 আমাদের সম্মিলিত ভালবাসায়

লটারির টিকিট কিনতে কিনতে বুড়ো হোয়ে গেলেন বাবা
 আমি তার অভিমানী প্রত্যাশায় লিখে রাখলাম
 সত্য শিব সুন্দরের গান

আমার পোশাক ছিঁড়ে নিয়ে গেল শাইলক
 আর কোথার থেকে একদিন জীবন এসে বলল
 তুমি কি পাগল দিগম্বরের মতো দাঁড়িয়ে রয়েছো
 চোদ্দপুরুষের ভিটেয়
 আমি বললাম শুদ্ধতার দিকে হেঁটে যাক
 আমাদের ছদ্মজীবন

ঢিল হাতে আমায় তাড়া কোরলো জীবন
 আর আমি দৌড়তে লাগলাম সুন্দর ও শিল্পময়
 জীবনের ওপর দিয়ে

পিঠের ওপর দমাদ্দম পড়তে লাগলো ঢিল
 রক্তে ভিজে গেল আমার জন্মভূমি
 আমাদের সত্য শিব জীবনের গান

আর এ ভাবেই পিছু হটতে হটতে পিছু হটতে হটতে
 আমি এক্ সময় বলে উঠলাম
 রক্তের মতো উষ্ণ আর পরিশ্রুত হোয়ে উঠুক
 আমাদের বেঁচে থাকা

শরীর চুঁইয়ে পড়তে লাগলো রক্তের ধারা
 আর লুটিয়ে পড়ার আগে শেষবারের মতো
 আমি এক সময় আকাশের দিকে ছুঁড়ে দিলাম

 আমার ক্ষুব্ধ দু হাত

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন

Featured post

সোনালী মিত্র