শর্মিলা ঘোষ - মায়াজম

Breaking

২০ জুন, ২০২০

শর্মিলা ঘোষ


"অন্নপূর্ণা "
 




নাথ আশ্রমে জামাকাপড়, খাবার দাবার দিয়ে বেরিয়ে আসার সময়ে বাচ্চাটার দিকে চোখ গেল মিতার,অটিস্টিক বাচ্চা ।কিন্তু ওর উপযুক্ত পরিবেশ তো এই আশ্রম দিতে পারবে না ।চোদ্দ বছর আগে এখান থেকেই জিসান কে দত্তক নিয়েছিল মিতা ।তার স্বামী ব্যাপারটা মেনে নিলেও পরিবারের কেউ এটা আজও মানতে পারেনি । স্বামীর বিশাল চাকরি, বাড়ি গাড়ি কিছুর অভাব ছিল না,অভাব ছিল সন্তানের।
মিতা তাড়াতাড়ি গাড়িতে উঠে পড়লো ,বিকেলে আবার জিসানের বন্ধুর জন্মদিনের গিফট কিনে নিয়ে যেতে হবে ।জিসানকে বন্ধুর বাড়িতে নামিয়ে মিতা আর অর্চি চললো গঙ্গার ধারে ।আজ নববর্ষে তোমার কাছে কিছু চাই!
আমি কি কোনোদিন কিছুতে না করেছি মিতা!
সত্যিই তাই, অর্চি কোনোদিন কিছুতে না করেনি ।কিন্তু অটিস্টিক বাচ্চা দত্তক নেবে শুনে অর্চি রাজি হলো না ।ফুঁপিয়ে কাঁদছে মিতা ।অর্চির মনে পড়লো কলেজ লাইফের কথা ।বাচ্চা ভীষন ভালো বাসতো মিতা, অথচ অর্চির ত্রুটির জন্যই তাদের সন্তান হলো না ।অর্চি মিতার মাথায় হাত রাখলো, বললো কাল অফিস যেতেই হবে, পরশু যাই আশ্রমে!
সেদিন বাড়িতে ফিরে মিতা নিজের হাতে রান্না করলো,খুব খুশি দেখাচ্ছিল তাকে ।জিসানকে চুমু দিয়ে অর্চি ফিরে দেখলো মিতা ঘুমিয়ে গেছে, তার মুখটা দেবী অন্নপূর্ণার মতো লাগছে, ভাত কাপড়ের যোগান দিয়ে অন্যের সন্তান পালন করে যে নারী সেই তো দেবী ।
আজকের নববর্ষ অর্চির জীবনে অনেক স্বপ্ন বয়ে আনে ।ঠাকুরপুকুরের দশকাঠা জমিটায় যদি একটা অনাথ আশ্রম করা যায়!

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন

Featured post

সোনালী মিত্র