দেবাশিস মুখোপাধ্যায় - মায়াজম

Breaking

১৫ মার্চ, ২০১৫

দেবাশিস মুখোপাধ্যায়


বসন্তের গদ্য



বসন্তে আমি কোথায় যাব ! সকালে ঘা এলো দরজায় । পলাশ ডাকছে মাংসাশী আমি পলাশের ডাকে সব ভুলে যাই। ডালিয়া কুড়বো চোখে আর তখনই আমাকে ফাগুন পাবে । অন্ধকারে শরীর শরীরের কাছে যেতেই চাঁদ ফুটে ওঠে । কাছের বনে হরিণের শীৎকার । আমাদের রঙমাখা গান বাজে । বসন্তের হাসি কোন রহস্যে নিয়ে পৌছলো আমায়।

আমার বাড়ি থেকে দূরে একটা কারখানা পলাশ কখন যে পাশে বসেছে আর ধোঁয়াশার ভেতর তার লালরঙ বিস্তার করেছে কে জানে । ফ্ল্যাট বাড়ির এক চিলতে বাগানে সূর্যমুখীর মুখের দিকে তাকিয়ে সেই রাণী নামে সুন্দরীর কথা আসে । দুঃখ আবির নিলে চিনতে পারি না । কতো কিছু ভেঙ্গে যায় কাঠপুল , গলফের মাঠ ,সিনেমাহল আর প্রেম ।

পথ ভুল হয়ে গেলে পথিকের ভেতর একটা লাবণ্য ফুটে ওঠে । লবণে পুড়ে যায় চোখ ,ঠোঁট ,জিভ । বসন্তের কাছে কি চেয়েছিলাম মনে পড়ে না । সবুজ গা থেকে রঙ হয়ে ভিজিয়ে দেয় । পিচকারীগুলো এখনো হারায় নি। পুরনো তোরঙ্গের ভেতর সেই পুরনো ইতিহাসের পান্ডুলিপি । হলুদ বসন্তে লেখা প্রেমের কবিতা ।

এতোটা আগুনে পুড়ে কিভাবে ফিরে যাব আমি গাজনের মেলায় !

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন

Featured post

সোনালী মিত্র