সোনালী মিত্র - মায়াজম

Breaking

২৪ জানু, ২০১৬

সোনালী মিত্র

                        সম্পাদকীয়          







         মানুষ স্বপ্ন দেখে জেগে । ঘুমিয়ে যেসব স্বপ্ন দেখে মানুষ সে তো '' রক্তবর্জিত এক রাজকুমার । '' জেগে দেখা স্বপ্নের মধ্যে ঘামের গন্ধ থাকে , শ্রমের ইতিহাস থাকে , আর থাকে লক্ষ্যপূরণের এক ঐতিহাসিক হাতছানি । এই হাতছানির প্রত্যাশায় কত লোক ঘরের খেয়ে বনের মোষ তাড়ায় , তার ইয়ত্তা নেই । স্বপ্ন আছে বলে রক্তের বেগ আছে , রক্তের বেগ আছে বলে হার না মানা ঘোড়ার তেজ দিয়েছেন সর্বশক্তিমান । যাদের জীবনে স্বপ্ন নেই তাদের কান্নার অধিকার ও নেই , কাঁদতে গেলেও স্বপ্ন লাগে , কোনও শূন্য আধার ও কান্নার কারণ হতে পারে , যদি সেই আধারে লুকিয়ে থাকে মহামূল্য কোনও স্বপ্ন । স্বপ্নের কোনও শুরু নেই , কোনও শেষ নেই । যেকোনো মুহূর্তে শুরু করা যেতে পারে , আর তুমি যেখানে শেষ করবে তারপর থেকে হয়ত কেউ শুরু করে দেবে । স্বপ্ন অবিনশ্বর ।মৃত্যু নেই , ক্ষয় নেই , পতন নেই , শুধু আকাশের মত ব্যাপ্তিতে রয়েছে মনের বিস্তার । আজকে কোনও সম্পাদকীয় লিখব না , এই সংখ্যায় কোনও সম্পাদকীয় নাই বা লিখলাম , গল্প করব , আপনাদের সঙ্গে ভাগ করে নেব মায়াজম স্বপ্ন ।

          
বছর দুয়েক আগে এক অখ্যাত মেয়ের আগমন ঘটেছিল ফেসবুকে । কর্মজীবনের ব্যস্ততার পরে যেটুকু সময় পড়ে থাকত পড়াশুনা করত সে । মাঝে-মধ্যে ফেসবুকে এসে কবিতা গল্প ইত্যাদি চুপচাপ পড়ে পালিয়ে যেত । মেয়েটি ছোটবেলা থেকেই লুকিয়ে ডাইরিতে লিখত তার স্বপ্নের শব্দ , কিন্তু কোনদিন সেই শব্দ আলোর মুখ দেখতে পায়  নি । সোশ্যাল সাইটে এসে অন্যদের লেখা দেখে একদিন তারও সাহস হল , দেখি আমি কিছু পাড়ি কিনা ! যা ভাবা তাই কাজ ! একদম মনের সাহসে কিছু পোস্ট করে দিল , দেখল কিছু মানুষের সেই শব্দের অনুরণন ভালই লেগেছে । সেই দিন থেকে তার স্বপ্ন দেখা শুরু হল ।
নিয়মিত লিখতে লাগলো , ভাল বা মন্দ সেসব না ভেবেই অবিরাম লিখে চলল । ধীরে ধীরে বন্ধু মহল বাড়ল , সঙ্গে শত্রু ও হল কিছু । যেহেতু প্রবাসে থাকে সে , সেহেতু তারপক্ষে সামনাসামনি  কলকাতায় এসে কবি-সম্মেলনে যোগ দেওয়া সম্ভব নয়  , সেহেতু অনেকে ফেক ভেবে প্রকাশ্যে ও অপ্রকাশ্যে ভালই পেছনে লাগলো , যদিও ব্যাপারটা উপভোগ করল মেয়েটি । এসবের মধ্যেই মাথায় এলো সাহিত্যে নিয়ে কিছু যদি করা যায় ব্যাপারটা কেমন হয় ? সোশ্যাল সাইটে সাহিত্য নিয়ে কিছু করা মানে ব্লগজিন টাইপের কিছু করা ছাড়া অন্য কোনও উপাই নেই । আবার টেকনিক্যাল ব্যাপারটা তেমন না জানা হেতু কারুর সাহায্য দরকার । তখন এগিয়ে এলেন আত্মার সান্নিধ্যের প্রিয় দীপ মহাশয় । প্রিয় বাবু করে দিলেন ব্লগজিন । ব্লগজিন আসছে , তাও একজন অখ্যাত মেয়ে করছে এ খবর বাইরে প্রকাশ হতেই কেউ কেউ উৎসাহ দিলেন , কেউ কেউ সহানুভূতি জানালেন আবার কেউ কেউ বললেন , ' তুই মেয়ে হয়ে এসব পারবি না , এসবের মধ্যে যাস  না রে । '' ততদিনে মেয়েটির মনের মধ্যে জিদ তৈরি হয়ে গেছে যেমন করেই হোক আমার করতেই হবে । কিন্তু করব বললেই তো আর করা যায় না ? মেয়েটির কোনও পূর্ব পরিচিত নেই , কেউ চেনে না , তার কবিতা তেমন কোনও পত্রিকায় ছাপা ও হয় না , লেখা চাইতে গিয়ে বুঝল পত্রিকা করতে গেলে লেখার ভার না থাক ধার থাকা খুব জরুরি । মানে পরিচিত হতে হবে এবং তুমি শ্রেষ্ঠ কবি এ টাইপের একটা অহংকার না থাকলে কেউ তোমায় পাত্তা দেবে না । লেখা চাইতে গিয়ে দেখল , কেউ সরাসরি মুখের ওপর দরজা বন্ধ করে দিল , কেউ উত্তর দেওয়ার সৌজন্যটুকু দেখাল না , আবার বেশকিছু গুণী মানুষ একবার চাওয়াতেই দিয়ে দিলেন তার অসামান্য সৃষ্টিকে । বুঝল , শিখল জীবনের কিছু গুরুত্বপূর্ণ অধ্যায় ।
অর্থাৎ তোমার মনের মধ্যে ইচ্ছার জন্ম হলে কেউ তোমায় ঠেকিয়ে রাখতে পারবে না । মায়াজম ব্লগজিন তৈরি করা হয়েছিল নতুনদের যেমন সামনের সারিতে এগিয়ে এনে তাদের প্রতিভা বিকাশের সুযোগ করে দেওয়া , তেমন অন্যদিকে প্রবীণ ও বিখ্যাত কবি সাহিত্যিকদের পাশে থেকে তাদের থেকে শিখে নেওয়া । সেই মেয়েটি দেখল দিনদিন প্রচুর নবীন ও প্রবীণ সাহিত্যিক তার ব্লগজিনের দিকে এগিয়ে এসে মায়াজমের পথ চলাকে সুগম করে দিচ্ছেন । এর থেকে বেশি আর কিই বা স্বপ্ন থাকতে পারে মেয়েটির ।
তবুও কি স্বপ্নের কোনও শেষ আছে । মায়াজম ব্লগজিন নিয়মিত প্রকাশের মাস ছয়েকের মধ্যে মনে হল একটা প্রিন্ট ভার্সন হওয়া খুব জরুরি , কিন্তু ব্লগজিন আর প্রিন্ট এর মধ্যে হাজার পার্থক্য , বললেই প্রিন্ট করা যায় না , টাকা থাকলেই যেমন চাঁদকে ছোঁয়া যায় না । তবুও থেমে না থেকে এগিয়ে গেলো প্রিন্ট এর দিকে । একদিন প্রিন্ট ও আলোর মুখ দেখল । এমনকি এ বছর বইমেলাতে বের হচ্ছে মায়াজম প্রথম প্রিন্ট ।

এখানে এসে কিন্তু জীবনের স্বপ্ন শেষ হয় না । একটা স্বপ্নের মধ্যে জড়িয়ে থাকে আর একটা স্বপ্নের জিন । মায়াজম এর প্রথম স্বপ্নটুকু সবে বিকশিত হয়েছে , সামনে পড়ে রয়েছে এখনো প্রচুর পথ । জানি পথ ভাঙতে হবে , জানি পথের রাজা একদিন সামনে এসে দাঁড়াবেন , বলবেন এরপরে আমার জানামত কোনও পথ নেই আর । তারপরে ? নিজের পথ নিজেকেই তৈরি করে নিতে হবে আমাদের । না , আর সময় নষ্ট করব না আপনাদের । এবার কলকাতা পুস্তক মেলাতে পাবেন আমাদের প্রথম স্বপ্নের উড়ান , মায়াজম প্রিন্ট । এই সংখ্যায় এই সময়ের নবীন ও প্রবীণের মেল বন্ধনে আমরা চেষ্টা করেছি ভাল কিছু উপহার দেওয়ার । আপনারা যদি সংগ্রহ করতে চান তাহলে বইমেলার ২০৪ নং স্টলে পাওয়া যাবে । সকলে ভালো থাকুন , দেখা হবে কলকাতা পুস্তক মেলায় 
                                    

                                 সকলে খুব ভাল থাকবেন , সকলকে আগামী অনেক শুভেচ্ছা ও ধন্যবাদ জানাই । 
                                                       সোনালী মিত্র ( মায়াজম ) 

২৪শে জানুয়ারি ২০১৫ কলকাতা  

          

1 টি মন্তব্য:

  1. Aamra jara torunera sahityo jogote sobematro journey shuru korechi aamader protyekery onek onek sbono aache....sbopnoke baastobe rup deoyai to jibon.

    Egiye choluk....
    Ontoheen shuveccha janai priyo mayajomke.

    উত্তরমুছুন

Featured post

সোনালী মিত্র