শাশ্বতী সরকার - মায়াজম

Breaking

২৪ জানু, ২০১৬

শাশ্বতী সরকার

                                        কলিকালের কবি প্রহসন
















ক: ইদানীং কবি-লেখকরা খুব ইন্টারেস্টিং হয়ে উঠেছেন।
খ: কেন একথা বলছ? তুমি নিজেও তো একজন কবি।
ক: হ্যাঁ, ওই আর কি। কবি হওয়ার পথে।
খ: তা কি বলছিলে যেন?
ক: বলছিলাম ছোটখাটো কবি হয়ে ওঠার সুবাদে বিভিন্ন জায়গা থেকে ডাক আসে কবিতা পড়ার জন্য।আমাদের কাছে তো এটিই একমাত্র প্ল্যাটফর্ম,আমাদের তো আর কেউ বড় জায়গা দেবে না মানুষের কাছে পৌঁছনোর জন্য।
খ: তা তো ঠিকই।তা এতে অসুবিধা কোথায়?
কঃ অসুবিধা হল,এখানেও দেখি বড় কবিরাই প্রায় পুরো জায়গা জুড়ে থাকেন,আমাদের ভাগ্যে কিছুই জোটে না হাততালি দেওয়া ছাড়া।
খঃ বলছ? তাহলে যাও কেন?
কঃ এখন যাই তামাসা দেখতে।আগে কবিতা পড়তে আর শুনতেই যেতাম।
খঃ তা ঘটনাগুলো একটু খুলেই বলো না।
কঃ তবে শোন,একদিনের ঘটনাই বলি।একটা জায়গা থেকে ডাক এল কবিতা পড়ার জন্য।শুধু কবিতার জন্যই অনুষ্ঠান।উদ্যোক্তাদের তিনজনই বিভিন্ন সময়ে বারবার ফোন করে দিন ও সময় মনে করিয়ে দিতে থাকলেন এবং বললেন আপনার শ্রেষ্ঠ দুটি কবিতা নিয়ে আসবেন পাঠের জন্য।বিকেল চারটে থেকে রাত নটা অবধি আসর হবে।সারা বাংলা থেকে কবিরা আসবেন কবিতা পড়তে।
খ: তারপর?
ক: আমি তো খুব উৎসাহ নিয়ে মনের আনন্দে একেবারে চারটের সময়েই হাজির হলাম সেই সভায়,দীর্ঘ সময় ধরে শুধু কবিতা শুনতে পাব,এত কবি ও মানুষের সামনে আমার কবিতাকে তুলে ধরতে পারব - এ সুযোগ করে দেওয়ার জন্য উদ্যোক্তাদের মনে মনে ধন্যবাদ দিতে লাগলাম।
খ: এ তো খুব ভাল কথা।সত্যিই এত বড়ো উদ্যোগ খুবই প্রশংসনীয়।
ক: তো গিয়ে দেখলাম ছজন নামী কবি সাহিত্যিক সমালোচকগণ সভা আলো করে বসে আছেন পেছনের সারিতে।সামনের সারিতে হারমোনিয়াম, তবলা, গীটার সহ জলসার আয়োজন করা হয়েছে।
খ: কবিতা আসরে গানের জলসার অয়োজন?
ক: একেবারেই তাই।
খ: বলতে থাক।
ক: দীর্ঘ সময় ধরে চলল অতিথিদের বক্তৃতা ও কম্পিটিশন কে কত বেশি বলতে পারেন এবং নিজের প্রচার করতে পারেন।যে ধৈর্য নিয়ে তা আমরা শুনলাম সে প্রশংসনীয়।
খ: তারপর?
ক: এরপর শুরু হল গানের পালা।কবিতার আসরে যত উঠতি গায়িকাদের সুযোগ করে দেওয়া হল আত্মপ্রকাশের জন্য।এমন একটা জ্ঞানীগুণী মঞ্চ পেয়ে তারাও তিনটি গানের আগে(যার মধ্যে আবার একই লাইন পুনরাবৃত্তি করে সময়কে দীর্ঘায়ত করার চেষ্টাও ছিল) মঞ্চ ছাড়ার নামও করলেন না।আর আমি উৎকণ্ঠায় বসে থাকলাম কখন একটু সুযোগ পাব এত নামী কবিদের সামনে কবিতা পড়ার।
খ: বলো বলো শুনতে থাকি।এ তো দেখছি কবিতা আসর হয়ে উঠল পাড়ার জলসাঘর আর নামী কবিরা বসে বসে সেই জলসা শুনছেন।সত্যিই ইন্টারেস্টিং।
ক: এরপর শুরু হল গ্রন্থের জন্য পুরস্কার প্রদান অনুষ্ঠান।চারটি গ্রন্থের মধ্যে একটি ছাড়া বাকী তিনটি অখাদ্য বইয়ের বিস্তৃত সমালোচনা এবং বোরিং সেই লেখক-কবিদের আত্মপ্রচারের বক্তৃতা।
খ: এ তো বিশাল ধৈর্যের ব্যাপার।শ্রোতারা এত সহনশীল আগে তো জানতাম না!
ক: এ ব্যাপারে উদ্যোক্তারা খুবই চতুর।পুরোটা শুনলেই বুঝতে পারবে।
খ: ওরে বাবা, আরও আছে?বলো বলো শুনি।বেশ ভালোই লাগছে।অনেক কিছু শিখতে পারবো।
ক: হ্যাঁ গো,তবে আর বলছি কি!আমিও তো শিখলাম,ভবিষ্যতে হয়ত কাজে লাগবে।যা বলছিলাম,আসলে এটি ছিল সারা বাংলা কবিতা প্রতিযোগিতার পুরস্কার প্রদানের একটি অনুষ্ঠান যা আমাকে আগে বলা হয়নি।সারা বাংলার ৩০ জন কবিকে পুরস্কৃত করা হবে বলে ডাকা হয়েছে যার মধ্যে রাম শ্যাম যদু মধু সকলেই উপস্থিত তাদের পরিবার বন্ধু সমেত, তাতেই হল ভর্তি হয়ে আছে।মাননীয় কবিদের বসিয়ে রাখা হয়েছে এদের হাতে পুরস্কার তুলে দেওয়ার নাম করে এবং বারংবার চা পরিবেশন করে, নাহলে অনেক আগেই তারা সভা ত্যাগ করতেন।
খ: বাঃ বেশ ভাল বুদ্ধি তো !
ক: হ্যাঁ, দীর্ঘ সময়ের মধ্যে উদ্যোক্তাদের পছন্দের করিতকর্মা কয়েকজন ঘোষিকাও তাদের প্রচারের পূর্ণ সদ্ব্যবহার করলেন।প্রোগ্রামটি তিনটি অনামী চ্যানেল কভার করছিল,তাই তাদের উৎসাহ দেখে কে!একজন তো এই সুযোগে দু-একটা নাটক লেখা তার ক্যাবলা স্বামীকে একজন নামী কবিকে দিয়ে উত্তরীয়ও পরিয়ে নিলেন।
খ: ওঃ অসহ্য !
ক: এবার শুরু হল ৩০ জন কবির নাম ঘোষণা এবং মুড়ি-মুড়কির মত সার্টিফিকেট ও মেডেল দান।সে দলে পাড়ার যদু মধু সবাই আছে।
খ: হা: হা: হা:
ক: এরপর চা-এর ইন্টারভ্যাল এবং আমন্ত্রিত কবিরাসহ সারা হল ফাঁকা।
খ: যা:, তোমার কবিতা পড়ার কি হল তাহলে ?
ক: আর কবিতা পড়া,রেগে-মেগে বেরিয়ে আসব, উদ্যোক্তারা পাকড়াও করে কিছুতেই আসতে দিলেন না।
খ: সেই ফাঁকা হলে কবিতা পড়লে?
ক: পড়লাম,মানে পড়তে বাধ্য হলাম।কেবলমাত্র চার-পাঁচজনের উপস্থিতিতে।তবে আগুনবর্ষণ করে এলাম যাতে ভবিষ্যতে এমন প্রহসন দেখার জন্য আর দ্বিতীয়বার ডাকার সাহস না পায় ।
খ: হায় রে কলিকাল! হায় রে কলিকালের কবিগণ ।

২টি মন্তব্য:

  1. দারুণ তথ্যচিত্র !
    Pseudo Intellectual বলে একটি শব্দও হয় !
    তারই বর্ণাঢ্য পরিচয় - আর কি !

    উত্তরমুছুন
  2. দারুণ তথ্যচিত্র !
    Pseudo Intellectual বলে একটি শব্দও হয় !
    তারই বর্ণাঢ্য পরিচয় - আর কি !

    উত্তরমুছুন

Featured post

সোনালী মিত্র